হিজলায় জাটকা রক্ষায় শিক্ষার্থীদের ভূমিকা শীর্ষক আলোচনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ১৯শে ফেব্রুয়ারি ২০২০ ০৮:০০ অপরাহ্ন
হিজলায় জাটকা রক্ষায় শিক্ষার্থীদের ভূমিকা শীর্ষক আলোচনা

বরিশালের হিজলা উপজেলার ধূলখোলা ইউনিয়নের পি,এন মাধ্যমিক বিদ্যালয় ও আলীগঞ্জ ইসলামিয়া সিনিয়র মাদ্রাসার শিক্ষার্থীদের সাথে " জাটকা রক্ষায় ছাত্র সমাজের ভূমিকা" শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

হিজলা উপজেলা প্রশাসন ও মৎস্য দপ্তরের আয়োজনে ১৯ ফেব্রুয়ারি বুধবার সকাল পৌনে ১০ টায়, পি,এন,মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে শিক্ষার্থীদের সাথে আলোচনা করেন, উপজেলা সহকারী মৎস্য অফিসার অনীল চন্দ্র দাস। এসময় আলোচনায় বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ জসিম উদ্দিন। এরপর আলীগঞ্জ ইসলামিয়া সিনিয়র মাদ্রাসার হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এসময় মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ এ,টি,এম মঞ্জুরুল কাদের সহ অন্যান্য শিক্ষকগণ উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় মৎস্য অফিসার শিক্ষার্থীদের উদ্দেশ্য বলেন, এই এলাকার বেশিরভাগ মানুষ মৎস্যজীবি, তোমরা তাদেরই সন্তান। জাতীয় ইলিশ রক্ষায় তোমারদের বিশেষ ভূমিকা রয়েছে। তোমরা বাবাদেরকে বলবে, আমারা জাটকা ইলিশ খাবো না আর জাটকা ধরতে নিষেধ করবে। কারণ আজকের জাটকা আগামী দিনের বড় ইলিশ। মৎস্য সংরক্ষণ আইন অনুযায়ী প্রতি বছর ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত মোট ৮ মাস (১০ ইঞ্চির ছোট ইলিশ) জাটকা আহরণ, মজুদ ও বাজারজাতকরণ সম্পূর্ণ নিষিদ্ধ ও দন্ডনীয় অপরাধ। এই আইন অমান্যকারীর কমপক্ষে ১থেকে ২ বছরের কারাদণ্ড অথবা সর্বোচ্চ ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দন্ডে দন্ডিত হবে।

এছাড়া ১ মার্চ থেকে ৩০ এপ্রিল দুই মাস চলবে অভয়াশ্রম কার্যক্রম। এসময় শুধু জাটকা নয় সব রকমের মাছ ধরার উপর নিষেধাজ্ঞা রয়েছে। মৎস্য সম্পদ রক্ষায় বাংলাদেশ সরকারের ৩ টি উদ্যোগ রয়েছে (১) জাটকা রক্ষা কার্যক্রম (২) মা ইলিশ রক্ষা কার্যক্রম (৩) অভয়াশ্রম কার্যক্রম। সরকারের এই উদ্যোগকে সফল করতে ছাত্র সমাজের আলাদা ভূমিকা রয়েছে।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব