ঢাকায় মিয়ানমারের রোহিঙ্গা নির্যাতন তদন্ত দল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: রবিবার ১৮ই আগস্ট ২০১৯ ০১:০২ অপরাহ্ন
ঢাকায় মিয়ানমারের রোহিঙ্গা নির্যাতন তদন্ত দল

রাখাইনে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের বিষয়টি তদন্তের জন্য ‘ইন্ডিপেন্ডেন্ট কমিশন অফ ইনকোয়ারি’ গঠন করেছে মিয়ানমার সরকার। ওই কমিশনের একটি প্রতিনিধিদল চার দিনের সফরে গতকাল শনিবার ঢাকায় পৌঁছেছে। এটি একটি অগ্রগামী দল এবং এর নেতৃত্ব দিচ্ছেন জাপানের সাবেক রাষ্ট্রদূত কেনজো ওশিমা। অন্য সদস্যরা হচ্ছেন- প্রফেসর অং টুন থেট, প্রফেসর ইউশিহিরো নাকানিশি, লিনা ঘোষ এবং খিন মিউ মিয়াট সো। তারা পররাষ্ট্র ও অন্যান্য সরকারি সংস্থার কর্মকর্তাদের সঙ্গে এবং জাতিসংঘের বিভিন্ন এজেন্সির সঙ্গে বৈঠক করবেন। এছাড়া কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পও পরিদর্শন করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা সাংবাদিকদের বলেন, দলটি তাদের কাজ শুরু করবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠক দিয়ে। পররাষ্ট্র সচিব এবং অন্যান্য কর্মকর্তা ওই বৈঠকে উপস্থিত থাকবেন। আগামীতে এভিডেন্স কালেকশন এবং ভেরিফিকেশন টিম আসবে এবং তাদের কাজকে সহজ করার জন্য সফররত দলটি এখানে একটি পরিবেশ তৈরি করবে বলেও জানান এ কর্মকর্তা। এ প্রসঙ্গে তিনি বলেন, এভিডেন্স কালেকশন টিমটি কবে আসবে বিষয়টি এখনো ঠিক হয়নি।

প্রসঙ্গত, আগামী ২২ আগস্ট রোহিঙ্গাদের প্রথম দলটি তাদের মাতৃভূমি রাখাইনে প্রত্যাবাসিত হওয়ার সম্ভাবনা রয়েছে। ইন্ডিপেন্ডেন্ট কমিশন অফ ইনকোয়ারির কাজ হচ্ছে রাখাইনে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগগুলো তদন্ত করা এবং দোষী ব্যক্তিদের দায়বদ্ধতা নিশ্চিত করা। ২২ আগস্টের প্রস্তাবিত প্রত্যাবাসনে কোন রোহিঙ্গা স্বেচ্ছায় যেতে ইচ্ছুক, বিষয়টি ভেরিফিকেশন করার জন্য ইউএনএইচসিআরকে দায়িত্ব দেওয়া হয়েছে। মিয়ানমার ৫৫ হাজার রোহিঙ্গা তালিকার মধ্যে ৩ হাজার ৪৫০ জন রাখাইনের অধিবাসী বলে নিশ্চিত করেছে এবং ২২ আগস্ট প্রত্যাবাসন শুরু হবে বলে ঠিক করা হয়েছে।

ইনিউজ ৭১/এম.আর