সাহারা মরুভূমিতে বিরল বৃষ্টিপাত, সৃষ্টি হলো নীল পানির উপহ্রদ

নিজস্ব প্রতিবেদক
জিহাদ হায়দার , ক্রীড়া প্রতিবেদক ইনিউজ৭১
প্রকাশিত: শনিবার ১২ই অক্টোবর ২০২৪ ০৪:০১ অপরাহ্ন
সাহারা মরুভূমিতে বিরল বৃষ্টিপাত, সৃষ্টি হলো নীল পানির উপহ্রদ

বৃষ্টিপাতের কারণে সাহারা মরুভূমিতে বিরল একটি ঘটনা ঘটেছে—খেজুর গাছ ও বালির টিলার মাঝে নীল পানির উপহ্রদ তৈরি হয়েছে। এই ঘটনা মরুভূমির শুষ্ক অঞ্চলের জন্য কয়েক দশকের তুলনায় বেশি পরিমাণে পানি সরবরাহ করেছে।


দক্ষিণ-পূর্ব মরক্কোর এই মরুভূমি বিশ্বের সবচেয়ে শুষ্ক স্থানগুলোর মধ্যে একটি, যেখানে গ্রীষ্মের শেষের দিকে খুব কম বৃষ্টিপাত ঘটে। কিন্তু গত সেপ্টেম্বর মাসে দু'দিনের বৃষ্টিপাত বার্ষিক গড়ের তুলনায় অনেক বেশি পরিমাণে ছিল। টাটা এলাকার মতো স্থানে সাধারণত বার্ষিক ২৫০ মিলিমিটারের (১০ ইঞ্চি) কম বৃষ্টিপাত হয়। তবে রাজধানী রাবাত থেকে প্রায় ৪৫০ কিলোমিটার (২৮০ মাইল) দক্ষিণে তাগোউনিত গ্রামে ২৪ ঘণ্টায় ১০০ মিলিমিটারের (৩.৯ ইঞ্চি) বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।


এই বৃষ্টিপাতের ফলে সাহারার দুর্গ ও উদ্ভিদের মধ্যে জল প্রবাহিত হতে শুরু করেছে, যা একটি আকর্ষণীয় দৃশ্য তৈরি করেছে। নাসার উপগ্রহের ছবিতে দেখা গেছে, ৫০ বছর ধরে শুকনো থাকা ইরিকুই হ্রদে পানি ঢুকছে।


মরক্কোর জেনারেল ডিরেক্টরেট অব মেটিওরোলজির হোউসিন ইউয়াবেব বলেন, “৩০ থেকে ৫০ বছরের মধ্যে এত অল্প সময়ের মধ্যে এত বেশি বৃষ্টিপাত হয়েছে।” টানা ৬ বছর ধরে চলা খরা মরোক্কোর কৃষকদের জন্য বড় চ্যালেঞ্জ সৃষ্টি করেছে, অনেকেই জমিতে চাষাবাদ বন্ধ রাখতে বাধ্য হয়েছেন।


এখন, এই বিরল বৃষ্টিপাত মরুভূমির নিচে থাকা বিশাল ভূগর্ভস্থ পানির স্তরগুলো পুনরায় পূরণ করতে সাহায্য করতে পারে। অঞ্চলটির বাঁধযুক্ত জলাধারগুলো সেপ্টেম্বরে রেকর্ড পরিমাণে পূর্ণ হয়েছে। তবে প্রশ্ন থেকে যায়, এই বৃষ্টিপাত খরার অবসান ঘটাতে কতটুকু কার্যকর হবে।


এই ঘটনার মাধ্যমে মরক্কোর মরুভূমির সম্প্রদায়গুলোতে পানির সরবরাহের পরিস্থিতি উন্নত হতে পারে, যা তাদের জীবনযাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।