করোনাভাইরাস নিয়ে খুব বেশি আতঙ্কের কারণ নেই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: রবিবার ৮ই মার্চ ২০২০ ০৪:৩৯ অপরাহ্ন
করোনাভাইরাস নিয়ে খুব বেশি আতঙ্কের কারণ নেই

সব মৃত্যুই কষ্টের ও দুঃখের। একটি মৃত্যুও কাম্য নয়। তবে চিকিৎসা-বিজ্ঞানের দিক থেকে কিছু দৃষ্টিভঙ্গি থাকে। সে পর্যায় থেকে পর্যবেক্ষণ করতে হয় বৈশ্বিক বা জাতীয় রোগ মোকাবেলা এবং পরিস্থিতি বিশ্লেষণ করে পরবর্তী করণীয় ঠিক করার ক্ষেত্রে। এমন দৃষ্টিভঙ্গি দিয়ে দেখতে পাই, অন্যান্য দেশ বাদ দিলেও কেবল বাংলাদেশেই প্রতিবছর বিভিন্ন রোগে যে হারে মানুষের মৃত্যু ঘটে, সেই তুলনায় এখন পর্যন্ত বিশ্বব্যাপী নতুন করোনাভাইরাসে মৃত্যুহার খুবই কম। সাধারণভাবে বলতে গেলে নতুন করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর কারণে যেভাবে চীন নিরাপত্তাবলয় তৈরি করেছে তা বিশ্বের মানুষকে আতঙ্কিত করে তুলেছে

অথচ এখন পর্যন্ত চীনের বেশির ভাগ প্রদেশই নিরাপদ আছে। সেখানে করোনাভাইরাস ছড়ায়নি। অথচ সেই চীনেই সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যুর মধ্যে ৮০ শতাংশের বেশি রোগীর হাসপাতালেই যাওয়ার প্রয়োজন হচ্ছে না। মাত্র ২০ শতাংশ হাসপাতালে যায় বিভিন্ন জটিলতার কারণে। আর মৃত্যুহার ২ শতাংশেরও নিচে। তাই বলতে চাই, বেশি আতঙ্কের কারণ নেই; ভীতি কাটিয়ে সতর্ক থাকুন।

কভিড-১৯-এর চেয়ে তো মার্স ও সার্স ভাইরাসে মৃত্যুহার অনেক বেশি ছিল। এটা তো তার ধারেকাছেও নেই। তবে এত আতঙ্ক কেন ছড়াবে। এর পেছনে কী আছে সেটা বোঝা দরকার। এত অস্থিরতাও বাড়াবাড়ি বলে মনে হচ্ছে। তার মানে এটা নয় যে আমরা সতর্ক হব না। আমাদের অবশ্যই সতর্ক ও সচেতন থাকতে হবে। একজন মানুষের মৃত্যুও যাতে না ঘটে সে জন্য সবাইকেই সতর্ক থাকতে হবে। সে জন্য ব্যবস্থাপনাও রাখতে হবে। প্রস্তুতির কোনো ঘাটতি রাখা যাবে না। প্রতিরোধে সর্বোচ্চ প্রস্তুতি নিশ্চিত করতে হবে। কোনো অবহেলা যাতে না হয় সেটা ভালোভাবে খেয়াল রাখতে হবে, যাঁরা এই ব্যবস্থাপনার সঙ্গে জড়িত আছেন তাঁদের।

তবে একটি জিনিস আমার নজরে এসেছে। সেটি হচ্ছে দেশে ও দেশের বাইরে একটি মহল থেকে সুযোগ পেলেই অন্যান্য বিষয়ের মতো এই করোনাভাইরাস নিয়েও গুজব ছড়ায়। এটাও অনেক মানুষকে আতঙ্কিত করে তুলেছে। এ ব্যাপারেও সতর্ক থাকতে হবে।

লেখক : ডা. এ বি এম আবদুল্লাহ, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের সাবেক ডিন

ইনিউজ ৭১/টি.টি. রাকিব