সাবের হোসেন চৌধুরী জামিনে মুক্ত, আদালতের আদেশে ছাড়

নিজস্ব প্রতিবেদক
বিশেষ প্রতিবেদক - আইন আদালত
প্রকাশিত: মঙ্গলবার ৮ই অক্টোবর ২০২৪ ০৬:৫০ অপরাহ্ন
সাবের হোসেন চৌধুরী জামিনে মুক্ত, আদালতের আদেশে ছাড়

বৈষম্যবিরোধী আন্দোলনের প্রেক্ষাপটে রাজধানীর পল্টন থানায় দায়ের হওয়া দুইটি মামলা এবং খিলগাঁও থানার চার মামলায় জামিন পেয়ে মুক্তি লাভ করেছেন সাবেক বন ও পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। মঙ্গলবার (৮ অক্টোবর) বিকেলে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের পৃথক দুটি আদালত এই জামিনের আবেদন মঞ্জুর করেন। এরপর সন্ধ্যা ৬টা ২৫ মিনিটে আদালতের হাজতখানা থেকে তিনি মুক্তি পান।


মঙ্গলবার আদালতে হাজির হয়েছিলেন সাবের হোসেন, যিনি পুলিশ অভিযানে বিএনপি কর্মী মকবুলের মৃত্যুর মামলায় পাঁচ দিন ধরে রিমান্ডে ছিলেন। এ সময় মামলার তদন্ত কর্মকর্তা, পুলিশের উপ-পরিদর্শক নাজমুল হাসান, তার রিমান্ড বাড়ানোর আবেদন করেন। তিনি আদালতকে জানান, সাবের শারীরিকভাবে অসুস্থ এবং হৃদরোগে আক্রান্ত। তার হার্টে তিনটি রিং রয়েছে। শারীরিক অবস্থার কারণে তাকে পুলিশ হেফাজতে রাখা হলে আশানুরূপ তথ্য পাওয়া সম্ভব নয়। 


আসামিপক্ষের আইনজীবী জামিনের আবেদন জানালে রাষ্ট্রপক্ষ তার বিরোধিতা করে। আদালত শুনানির পর জামিন মঞ্জুর করে আদেশ দেয়। একই দিনে খিলগাঁও থানার চার মামলাতেও জামিন মঞ্জুর করা হয়েছে।


গতকাল, ৬ অক্টোবর, গুলশান এলাকা থেকে সাবের হোসেন চৌধুরীকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। তার গ্রেপ্তারের পর বিএনপির অফিসে পুলিশ অভিযানের সময় গুলিতে বিএনপি কর্মী মকবুল নিহত হন, যা মামলার ভিত্তি হয়ে দাঁড়িয়েছে।


সাবের হোসেনের মুক্তি নিয়ে বিভিন্ন রাজনৈতিক মহলে আলোচনা চলছে। অনেকেই মনে করছেন, তিনি রাজনৈতিক কারণে হেনস্থার শিকার হয়েছেন। যদিও জামিন পাওয়ার পর সাবের চৌধুরী তার সমর্থকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এবং ভবিষ্যতে আইনগত প্রক্রিয়া অনুযায়ী সব কিছু মোকাবেলার প্রত্যয় ব্যক্ত করেছেন।


এই ঘটনা দেশের রাজনৈতিক প্রেক্ষাপটে নতুন করে উত্তাপ সৃষ্টি করেছে, বিশেষ করে বিএনপি ও সরকারের সম্পর্কের ক্ষেত্রে। অনেকেই এ নিয়ে সামাজিক মাধ্যমে আলোচনা শুরু করেছেন।