দেবীদ্বারে মহাসড়ক জুড়ে খানাখন্দ: বেড়েছে ভোগান্তি

নিজস্ব প্রতিবেদক
শফিউল আলম রাজীব, জেলা প্রতিনিধি কুমিল্লা
প্রকাশিত: শনিবার ৫ই অক্টোবর ২০২৪ ১০:০৩ অপরাহ্ন
দেবীদ্বারে মহাসড়ক জুড়ে খানাখন্দ: বেড়েছে ভোগান্তি

  • কুমিল্লা-সিলেট আঞ্চলিক মহাসড়কের দেবীদ্বার পৌরসভার বিভিন্ন অংশে অব্যাহত খানাখন্দের কারণে ভোগান্তি বেড়েছে যানবাহন ও পথচারীদের। শুকনো মৌসুমে ধুলাবালি এবং বর্ষায় কাদাপানি এই সড়ককে অনুপযোগী করে তুলছে। ফলে যানজট এখন নিত্যদিনের সমস্যা হয়ে দাঁড়িয়েছে। সড়কের অধিকাংশ স্থানে বিটুমিনসহ পিচঢালাই উঠে গেছে, কোথাও সড়ক দেবে গেছে।


স্থানীয়রা জানিয়েছেন, দ্রুত সংস্কার না হলে এবং পানি নিষ্কাশনের ব্যবস্থা না করলে স্কুল-কলেজ, অফিসগামী মানুষের ভোগান্তি বাড়তে থাকবে। শনিবার (৫ অক্টোবর) দুপুরে দেবীদ্বার পৌর এলাকার নিউমার্কেট, মাটিয়া মসজিদ ও আজগর আলী মূন্সী বালিকা উচ্চ বিদ্যালয়ের আশপাশে সড়কের গর্তগুলোতে বৃষ্টি জমে যাওয়ার ফলে যানবাহন চলাচলে বিঘ্ন ঘটছে। গর্তে জমে থাকা পানি এবং সড়কের দুই পাশে পানি থাকায় গাড়িগুলো মাঝ দিয়ে চলাচল করছে। এর ফলে মাঝেমধ্যে ট্রাক চলাকালে নোংরা পানি পথচারীদের গায়ে পড়ছে।


অন্যদিকে, সড়কের দু’পাশে অবৈধ স্থাপনা, করাত কলের কাঠের স্তুপ, পরিত্যক্ত ট্রাক্টর এবং নানা বর্জ্যের কারণে সাধারণ মানুষের চলাচলে সংকট তৈরি হচ্ছে। ফুটপাতে হকারদের দখল, দোকান ও বিপণী প্রতিষ্ঠানের সামনে গর্ত ও জেনারেটর বসানো থাকার ফলে অবস্থার আরও অবনতি ঘটছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে জরুরী রোগী প্রবেশে বিঘ্ন সৃষ্টি হচ্ছে।


ঢাকাগামী তিশা পরিবহনের চালক আলী হোসেন বলেন, “দুর্ভোগ নিয়েই আমাদের এই সড়কে চলাচল করতে হচ্ছে। এই ভোগান্তি যে কবে শেষ হবে?” মীরপুর হাইওয়ে পুলিশের পক্ষ থেকে জানানো হয়, সড়কের বেহাল অবস্থায় যোগাযোগে বিড়ম্বনায় পড়তে হচ্ছে তাঁদেরও।


সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমার সাথে যোগাযোগের চেষ্টা করেও কথা বলা সম্ভব হয়নি। তবে সওজের গৌরীপুর আঞ্চলিক প্রকৌশলী মেহাম্মদ সফিকুর রহমান জানান, “আমাদের লোকজন কুমিল্লা-সিলেট মহাসড়কের দেবীদ্বার অংশে সড়ক সংস্কারে কাজ করছেন। তবে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আজ না হলে আগামীকাল লোকজন পাঠাব।’”


স্থানীয়দের দাবি, সড়ক সংস্কার না হলে তাদের জীবনযাত্রা আরও বিপর্যস্ত হয়ে পড়বে। কর্তৃপক্ষের দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানাচ্ছেন তাঁরা।