সিলেটে দুর্গাপূজায় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রশাসনের তৎপরতা

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি, সিলেট
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৩রা অক্টোবর ২০২৪ ০৫:৩৯ অপরাহ্ন
সিলেটে দুর্গাপূজায় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রশাসনের তৎপরতা

সিলেটে শারদীয় দুর্গাপূজা উদযাপনকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রশাসন তৎপর রয়েছে। ইতোমধ্যে সিলেটের বিভিন্ন পূজামণ্ডপ পরিদর্শন করেছে বিভিন্ন গোয়েন্দা সংস্থা। পুলিশ প্রশাসন দুর্গাপূজা উপলক্ষে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। পূজা চলাকালীন সময়ে পুলিশের পাশাপাশি ডিবি ও র‌্যাবও মাঠে কাজ করবে।


বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের রাজনৈতিক-২ শাখার সিনিয়র সহকারী সচিব মো. জহিরুল হক স্বাক্ষরিত এক অফিস স্মারকে উল্লেখ করা হয়, পহেলা অক্টোবর স্বরাষ্ট্র উপদেষ্টার সভাপতিত্বে অনুষ্ঠিত আইনশৃঙ্খলা সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির দ্বিতীয় সভার সিদ্ধান্ত অনুযায়ী এই নির্দেশনাগুলি জারি করা হয়েছে।


নির্দেশনাসমূহের মধ্যে উল্লেখযোগ্য হলো, শারদীয় দুর্গাপূজা ২০২৪ উদযাপন উপলক্ষে পুলিশ, র‌্যাব, আনসার ও ভিডিপি কর্তৃক দৃশ্যমান টহল জোরদার করতে হবে। আইনশৃঙ্খলা রক্ষায় মাঠে নিয়োজিত সশস্ত্র বাহিনীর সদস্যদের প্রয়োজনীয় সহায়তা প্রদান করতে হবে এবং যেকোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা প্রতিরোধে পূর্ব প্রস্তুতি নিতে হবে। 


অপ্রত্যাশিত কোনো ঘটনার ঘটলে তাৎক্ষণিক কার্যকর পদক্ষেপ গ্রহণের নির্দেশনাও রয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে আপত্তিকর বা ধর্মীয় অনুভূতিতে আঘাত করে বক্তব্য বা গুজব ছড়ানো থেকে বিরত থাকার বিষয়ে সতর্কতা অবলম্বন করার জন্য বলা হয়েছে।


পূজামণ্ডপগুলোর নিরাপত্তার জন্য প্রতিটি মণ্ডপে সার্বক্ষণিক সিসি ক্যামেরা স্থাপনের ব্যবস্থা এবং স্বেচ্ছাসেবক ও পাহারাদার নিয়োজিত করার নির্দেশনা দেওয়া হয়েছে। প্রতিটি মণ্ডপে দিনে কমপক্ষে তিন জন এবং রাতে চার জন পাহারাদার থাকবে।


এছাড়া, হিন্দু ধর্মাবলম্বীদের নিরাপত্তা বিধানে সমাজের বিভিন্ন পর্যায়ের গণ্যমান্য ব্যক্তিবর্গ ও ছাত্র-জনতাকে অন্তর্ভুক্ত করে মনিটরিং কমিটি গঠন করার নির্দেশ দেওয়া হয়েছে। জেলা প্রশাসক এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ এই কমিটি গঠন করবেন।


এই সব প্রস্তুতির মাধ্যমে সিলেটে দুর্গাপূজা উদযাপনকে উৎসবমুখর এবং শান্তিপূর্ণ রাখতে প্রশাসনের তৎপরতা অব্যাহত রয়েছে।