হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৩রা অক্টোবর ২০২৪ ১২:১০ অপরাহ্ন
হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু

ভারতে মহাত্মা গান্ধীর ১৫৫তম জন্মবার্ষিকী উপলক্ষে এক দিনের ছুটি শেষে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যে আমদানি-রপ্তানি কার্যক্রম আবার শুরু হয়েছে। বৃহস্পতিবার (৩ অক্টোবর) সকাল থেকে পুনরায় এই বাণিজ্যিক কার্যক্রম চালু হয়েছে।


বাংলাহিলি কাস্টমস্ সিঅ্যান্ডএফ এজেন্টস্ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক শাহীনুর ইসলাম শাহিন বলেন, "ভারতে সরকারি ছুটি শেষে আজ থেকে হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি পূর্বের নিয়মে স্বাভাবিকভাবে শুরু হয়েছে।" তিনি জানান, দুই দেশের ব্যবসায়ীরা আগের মতোই পণ্য পরিবহন করতে পারবেন, যা বাণিজ্যের জন্য ইতিবাচক একটি পদক্ষেপ।


এদিকে, হিলি ইমিগ্রেশন চেকপোস্টের ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি বদিউজ্জামান জানিয়েছেন, যদিও আমদানি-রপ্তানি কার্যক্রম কিছু সময়ের জন্য বন্ধ ছিল, তবে দুই দেশের পাসপোর্টধারী যাত্রীদের পারাপার স্বাভাবিকভাবে চলছিল। 


হিলি স্থলবন্দর বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ বাণিজ্যিক সীমান্ত পয়েন্ট, যেখানে প্রতিদিন অনেক পণ্য এবং যাত্রী পারাপার হয়। বাণিজ্যিক কার্যক্রম চালু হওয়ার ফলে স্থানীয় ব্যবসায়ীদের মধ্যে আনন্দের পাশাপাশি আশাবাদও দেখা যাচ্ছে, যা দেশের অর্থনীতির জন্য ইতিবাচক। 


সুতরাং, হিলি স্থলবন্দর দিয়ে ভারত-বাংলাদেশের বাণিজ্য কার্যক্রম পুনরায় শুরু হওয়া দেশ দুটির সম্পর্কের জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। আশা করা হচ্ছে, এই পুনরায় শুরু হওয়া কার্যক্রম স্থানীয় অর্থনীতির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।