শুরু হচ্ছে ডিজিটাল জনশুমারি

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: সোমবার ৯ই মে ২০২২ ০৯:৩১ অপরাহ্ন
শুরু হচ্ছে ডিজিটাল জনশুমারি

দেশে শুরু হতে যাচ্ছে ’ডিজিটাল জনশুমারি’। সরকারের কাছে দেশের নাগরিকদের পরিসংখ্যান ডিজিটাল ফরমেটে থাকবে এই প্রকল্পের মাধ্যমে। আগামী ১৫ জুন থেকে ২১ জুন পর্যন্ত সময়ে ময়মনসিংহে শুরু হবে পাইলট প্রকল্পের বাস্তবায়ন।


এ বিষয়ে সোমবার (৯ মে) বিকালে ময়মনসিংহ জেলা পরিষদ মিলনায়তনে ’প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা ২০২২ বিষয়ক মতবিনিময় ও কর্মশালা’ আয়োজন করে পরিসংখ্যান ব্যুরো।


জনশুমারি বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, আগামী ১৫ থেকে ২১ জুন পর্যন্ত ময়মনসিংহে ডিজিটাল জনশুমারির পাইলট প্রকল্প বাস্তবায়ন শুরু হবে। দেশকে এগিয়ে নিতে হলে বিভিন্ন ধরনের পরিকল্পনা প্রণয়ন করতে নাগরিকদের বিষয়ে সরকারের কাছে তথ্য থাকা জরুরি। আর তাই জনগণের সঠিক পরিসংখ্যান তৈরি করতেই ডিজিটাল জনশুমারি শুরু করা হচ্ছে।

 

ডিজিটাল জনশুমারি বাস্তবায়ন হলে সরকারি যেকোনো সুযোগ-সুবিধা খুব সহজেই নাগরিকরা ভোগ করতে পারবে বলে মন্তব্য করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

 

কর্মশালায় বক্তব্য শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ক্ষমতা থেকে সরে গিয়ে বিএনপিকে নির্বাচনে আনার কোন সুযোগ নেই। এ সময়  তিনি আরও বলেন, নির্বাচনে সব দলকে আনতে গিয়ে সংবিধানের বাইরে গিয়ে কিছু করা যাবে না। নির্বাচন হবে সংবিধান অনুযায়ী।