কবি ফররুখ আহমদ স্মরণে বাংলা একাডেমিতে সেমিনার

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: রবিবার ২৭শে অক্টোবর ২০২৪ ০৯:০৩ অপরাহ্ন
কবি ফররুখ আহমদ স্মরণে বাংলা একাডেমিতে সেমিনার

বাংলা সাহিত্যের উজ্জ্বল তারকা, কবি ফররুখ আহমদের ৫০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ২৭শে অক্টোবর রবিবার বিকেল ৪টায় বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে অনুষ্ঠিত সেমিনারে কবি ফররুখ আহমদের সাহিত্য ও প্রতিভাকে স্মরণ করার জন্য আয়োজন করা হয়, যেখানে কবির সৃষ্টি ও তার সাহিত্যকর্মের গভীরতা আলোচনা করা হয়।


সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. কুদরত-ই-হুদা। তাঁর আলোচনায় ফররুখ আহমদের কবিতার বিভিন্ন দিক ও সামাজিক প্রেক্ষাপট তুলে ধরা হয়। পাশাপাশি কবি আবদুল হাই শিকদার এবং কবি সোহেল হাসান গালিব সেমিনারে আলোচনা করেন, ফররুখের জীবন ও কাজ নিয়ে নিজেদের মূল্যবান অভিজ্ঞতা এবং মতামত ব্যক্ত করেন।


সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক মোহাম্মদ আজম। তিনি বলেন, "ফররুখ আহমদ আমাদের সাহিত্য আকাশে একটি উজ্জ্বল নক্ষত্র। তাঁর কবিতায় মানবতা ও প্রেমের গভীরতা আমাদের প্রেরণা দেয়।" অনুষ্ঠানের সূচনা বক্তব্য রাখেন মোহাঃ নায়েব আলী সচিব (যুগ্মসচিব), বাংলা একাডেমি। তিনি উল্লেখ করেন, "ফররুখের কাজ শুধুমাত্র সাহিত্যিক ক্ষেত্রে নয়, সামাজিক সচেতনতা ও জাতীয়তাবোধে আমাদের উদ্বুদ্ধ করে।"


সেমিনারটি বাংলা একাডেমির ফেসবুক পেইজে সরাসরি সম্প্রচার করা হয়, যা দর্শকদের কাছে ফররুখের কবিতা ও চিন্তাভাবনার সাথে যুক্ত হওয়ার সুযোগ দেয়। অনুষ্ঠানটি সফলভাবে সম্পন্ন হয় এবং বাংলা সাহিত্যের প্রেমীদের মধ্যে ফররুখ আহমদের কাজের প্রতি নতুন আগ্রহ সৃষ্টি করে।