কুয়াকাটায় উত্তাল সমুদ্রে পর্যটকদের উন্মাদনা

নিজস্ব প্রতিবেদক
আনোয়ার হোসেন আনু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: শুক্রবার ১৮ই অক্টোবর ২০২৪ ০৭:৩১ অপরাহ্ন
কুয়াকাটায় উত্তাল সমুদ্রে পর্যটকদের উন্মাদনা

বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে কুয়াকাটার সমুদ্র উত্তাল হয়ে উঠেছে। পুর্নিমার জোয়ারের কারণে স্বাভাবিকের তুলনায় ৪-৫ ফুট পানি বৃদ্ধি পাওয়ায় সৈকতের কাছে বড় বড় ঢেউ আছড়ে পড়ছে। গত তিন দিন ধরে সমুদ্রের এই রুদ্রমূর্তির কারণে সৈকত এলাকা ব্যাপক ক্ষতির শিকার হয়েছে। বিশেষ করে সৈকত সুরক্ষা জিও ব্যাগ ও জিও টিউব ক্ষতিগ্রস্ত হয়েছে। নিম্ন এলাকাগুলোর খাল-বিলও অতিরিক্ত পানিতে তলিয়ে গেছে।


এদিকে, উত্তাল সমুদ্রের দৃশ্য দেখে পর্যটকরা সমুদ্রে গোসল করতে ব্যস্ত রয়েছেন। স্থানীয় বাসিন্দা ও ব্যবসায়ীরা জানান, এবছর এই ধরনের বড় ঢেউ তারা আগে কখনও দেখেননি। পর্যটকরা স্রোতের তীব্রতা উপেক্ষা করে সমুদ্রে ঝাঁপিয়ে পড়ছেন, যদিও ট্যুরিস্ট পুলিশ বারবার নিষেধ করছেন।


কুয়াকাটায় বেড়াতে আসা বখতিয়ার জানান, পরিবারের সঙ্গে সমুদ্রে গোসল করছেন এবং ঢেউয়ের উচ্চতা দেখে অবাক হয়েছেন। স্থানীয় ব্যবসায়ী ইদ্রিস সরদার বলেন, তার দোকান সৈকতের উঁচুতে হলেও সমুদ্রের ঢেউ এসে পৌঁছাচ্ছে। জেলা আবহাওয়া অফিসের তথ্যমতে, বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপ উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে এবং এর কারণে সাগর ও নদী থেকে পানির উচ্চতা বাড়ছে।


ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা রিজিয়নের পুলিশ সুপার মো: আনসার উদ্দিন জানান, উত্তাল সমুদ্রের কারণে পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করতে তারা কঠোর পদক্ষেপ নিচ্ছেন। তিনি পর্যটকদের নিরাপদ থাকার জন্য সতর্ক করেছেন এবং ঝুঁকিপূর্ণ পয়েন্টগুলোতে টহল দিচ্ছেন।