বরিশালে সয়াবিন তেলের সংকট, ভোগান্তিতে ভোক্তা সাধারণ

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: বুধবার ১১ই মে ২০২২ ০৬:৩২ অপরাহ্ন
বরিশালে সয়াবিন তেলের সংকট, ভোগান্তিতে ভোক্তা সাধারণ

বরিশালের বাজার থেকে সয়াবিন তেল উধাও। ঈদের আগ থেকেই সয়াবিন তেল সংকট থাকলেও তেলের মূল্যবৃদ্ধির পরও মিলছেনা সয়াবিন তেল। নতুন নির্ধারিত দামে তেল কিনতে চাইলেও পাচ্ছেন না ক্রেতারা। দু’একটি দোকানে সয়াবিন তেল পাওয়া গেলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। বরিশালের বাজারে তেল সংকট থাকায় তেল না কিনেই ফিরতে হচ্ছে ক্রেতাদের। ব্যবসায়ীরা বলছেন, চাহিদা থাকলেও কোম্পানীগুলো সাপ্লাই দিচ্ছে না। 


ক্রেতাদের অভিযোগ বরিশালের বড় ব্যবসায়ীদের গুদামে অভিযান চালালে মজুদকৃত তেল পাওয়া যাবে। তবে প্রশাসন বলছে, অতিরিক্ত লাভের আশায় কেউ যদি সয়াবিন তেল মজুদ করে বা অতিরিক্ত মূল্যে বিক্রি করে তাদের কোনোভাবেই ছাড় দেওয়া হবে না। এদিকে পূর্বের মূল্যে কেনা তেল নতুন নির্ধারিত মূল্যে বিক্রি ঠেকাতে জেলা প্রশাসন ও ভোক্তা অধিদপ্তর অভিযান চালালেও ঠেকানো যাচ্ছে না অসাধু ব্যবসায়ীদের। মঙ্গলবার নগরীর সাগরদী বাজার ও রহমতপুর এলাকায় দুটি দোকানিকে বোতলের গায়ে পূর্বের মূল্য তুলে নতুন দামে বিক্রি করায় ১৮ হাজার টাকা জরিমানা করে ভোক্তা অধিদপ্তর।



বুধবার সরেজমিনে নগরীর নতুনবাজার, হাটখোলা, কাশিপুর বাজার, রুপাতলী বাজার, সাগরদী বাজার, বাংলাবাজার ও চৌমাথা বাজারসহ বিভিন্ন বাজার ঘুরে কোথাও সয়াবিন তেল পাওয়া যায়নি। কোন কোন দোকানে তেল পাওয়া গেলেও তা খুবই সামান্য। ব্যবসায়ীদের অভিযোগ চাহিদা থাকলেও কোম্পানিগুলো তেল দিচ্ছে না। এছাড়া বিভিন্ন তেল কোম্পানীর প্রতিনিধিদেরও মার্কেটে দেখা যাচ্ছেনা বলে জানান ব্যবসায়ীরা। ফলে ক্রেতাদের চাহিদা মতো তেল দিতে পারছেন না তারা।


তবে ক্রেতাদের অভিযোগ, মূল্যবৃদ্ধির আশায় ব্যবসায়ীরা দোকান থেকে সয়াবিন তেল সরিয়ে রেখেছে। তাই কয়েকদিন ধরেই তেল বিক্রি বন্ধ করে দিয়েছে ব্যবসায়ীরা। এখন পাওয়া গেলেও অতিরিক্ত মূল্য দিয়ে কেনা ছাড়া উপায় নেই। নতুন বাজারের ব্যবসায়ী লোকমান বলেন, গত দু'দিন ধরে তাদের দোকানে কোন সয়াবিন তেল নেই। যা ছিল তা পণ্যের গায়ে লেখা নির্ধারিত মূল্যেই বিক্রি করা হয়েছে বলে দাবী করেন তিনি।


ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক মোঃ শাহ শোয়াইব মিয়া বলেন, প্রতিদিনই অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযান চালানো হচ্ছে। অভিযান চলাকালে বেশকিছু ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা করা হচ্ছে। তাছাড়া নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে রাখতে জনস্বার্থ রক্ষায় এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলে জানান এ কর্মকর্তা।


বরিশালের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) প্রশান্ত কুমার দাস বলেন, আমাদের বাজার মনিটরিং টিম প্রতিদিন বাজারগুলোতে অভিযান পরিচালনা করছে। যদি কোনো দোকানি বাড়তি লাভের আশায় সয়াবিন তেল মজুদ করে বা অতিরিক্ত মূল্যে বিক্রি করে তাদের কোনোভাবেই ছাড় দেওয়া হবে না।