ট্রাম্পের চাপে ভারতের নতি স্বীকার!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মঙ্গলবার ৭ই এপ্রিল ২০২০ ০৫:২৯ অপরাহ্ন
ট্রাম্পের চাপে ভারতের নতি স্বীকার!

হাইড্রক্সিক্লোরোকুইন না পেলে ভারতকে ফল ভুগতে হবে বলে সোমবার হুঁশিয়ারি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার চব্বিশ ঘণ্টার মধ্যে মঙ্গলবার হাইড্রক্সিক্লোরোকুইন রপ্তানি নিয়ে আগের অবস্থান থেকে কিছুটা সরে এলো নয়াদিল্লি। করোনার মতো মহামারিতে যে সব দেশ বেশি ক্ষতিগ্রস্ত, তাদের ওই ওষুধ সরবরাহ করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভারতের স্থানীয় সংবাদমাধ্যম সূত্র জানা যায়, ২৪টি ওষুধ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত সরকার। এ সম্পর্কিত একটি তালিকা প্রকাশিত হয়েছে। সেই তালিকায় ব্যথা নিরোধক হিসেবে ব্যবহৃত প্যারাসিটামল নেই বলে জানা গেছে। তবে করোনায় আক্রান্ত কিছু দেশের জন্য হাইড্রক্সিক্লোরোকুইন ও প্যারাসিটামল রপ্তানিতে অনুমতি দেওয়ার কথা সরকারি বিবৃতিতে জানানো হয়েছে।

গত শনিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথা হয়। সেখানে ট্রাম্প হাইড্রক্সিক্লোরোকুইন পাঠানোর কথা বলেন। এরপর ভারতকে সাহায্য দেওয়ার কথাও জানায় আমেরিকা। এরপর শোনা যায় ট্রাম্পের তরফে হুঁশিয়ারির কথা। ওষুধ না পাঠালে ব্যবস্থা নেওয়া হবে ভারতের বিরুদ্ধে। এই হুঁশিয়ারির পরেই ওষুধ রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলো কি-না তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

করোনাভাইরাস সংক্রমণের পরিস্থিতিতে ওষুধ রপ্তানিতে নিষেধাজ্ঞা তোলার ব্যাপারে সরকারের সমালোচনায় বিরোধীরা। রাহুল গান্ধী বলেছেন, দেশের মাটিতে পর্যাপ্ত ওষুধ যাতে পাওয়া যায়, সেদিকে লক্ষ্য রাখতে হবে। অন্যদিকে সিপিএম সাধারণ সম্পাদক বলেছেন, ট্রাম্পের চাপে মাথা নত করছেন মোদি। ট্রাম্পের চাপে মাথা নত করে মোদির কখনই উচিত হবে না। সূত্র: ওয়ানইন্ডিয়া।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব