ইতালিতে আরও ১৭৫ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: রবিবার ১৫ই মার্চ ২০২০ ০৯:৪২ পূর্বাহ্ন
ইতালিতে আরও ১৭৫ জনের মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইতালিতে শনিবার আরো ১৭৫ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে এ নিয়ে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৪৪১ জনে। এছাড়া শনিবার ইতালিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩৪৯৭ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ২১১৫৭ জন। সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৫২৭ জন।

চীনে করোনার প্রকোপ ধীরে ধীরে কমে আসলেও ইতালিতে হু হু করে বাড়ছে আক্রান্ত ও নিহতের সংখ্যা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে দেশটির সরকার। সবধরনের বার, রেস্টুরেন্ট, আইসক্রিম শপ, বস্ত্র বিতান, বিজুতারিয়া, সেলুনসহ সবধরনের পার্লার, বিউটি পার্লার, হেয়ার ড্রেসার শপ আগামী ২৫ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষনা করা হয়েছে।তবে সুপারমার্কেট, মিনিমার্কেট, ফার্মেসি, লাভান্ডেরিয়া/ব্যাংক/পোষ্ট অফিস, সংবাদপত্র বিক্রয় (এডিকোলা), তাবাক্কি, পেট্রোল পাম্প, আলিমেন্টারী, হোমডেলিভারি খাবার সার্ভিস খোলা রয়েছে।

করোনায় অবরুদ্ধ হয়ে পড়েছে ইতালির ছয় কোটি মানুষ। করোনাভাইরাসের প্রকোপ বৃদ্ধি ও মৃতের সংখ্যা বাড়তে থাকায় দেশটির প্রধানমন্ত্রী জোসেপ্পে কোন্তে লোকজনকে বাড়ির বাইরে বের না হওয়ার নির্দেশ দিয়েছেন। পুরো দেশজুড়েই ভ্রমণ নিষেধাজ্ঞা ও জনসমাগমে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।সারা দেশকেই রেড জোন ঘোষণা করা হয়েছে। সরকার বলছে, এই রেড জোনের আইন কেউ অমান্য করলে ২০৬ ইউরো জরিমানা অন্যথায় ৩ মাস থেকে ২১ বছর পর্যন্ত জেল হতে পারে। লোকজনকে বাড়ির বাইরে বের না হওয়ার নিষেধাজ্ঞার পাশাপাশি প্রয়োজনীয় সফরের ক্ষেত্রে কর্তৃপক্ষের অনুমতি নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

রাস্তাঘাট ফাঁকা, গণপরিবহনগুলো যাত্রী শূন্য। সারা ইতালি যেন এক ভূতুঁড়ে নগরী। ইতালির যেসব দর্শনীয় স্থানে প্রতিদিন হাজার হাজার লোকের সমাগম হত সেসব স্থান জনমানব শূন্য। রোমের কলোসিয়াম, মিলানের দমো, ভেনিসের পিয়াছা সান মারকো, পিজার হেলানো বিল্ডিংসহ দর্শনীয় স্থান গুলো যেন কালের সাক্ষি হয়ে দাঁড়িয়ে আছে।শনিবার বিকালে ইতালির বিভিন্ন শহরের মানুষ ঘর থেকে বারান্দায় দাঁড়িয়ে জাতীয় সংগীত গেয়ে দেশের মঙ্গল কামনা করেছেন।ইতালির করোনা ভাইরাসে আক্রান্তদের সহযোগিতা করতে চীন থেকে একটি মেডিকেল টিম ইতিমধ্যেই রোমে এসে পৌঁছেছে। এক সাংবাদিক সম্মেলনে চীনের মেডিকেল টিম ইতালির জনগনকে আপ্রান সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার প্রবাসীদের অনুরোধ জানিয়েছেন, অতি প্রয়োজন ছাড়া দেশে ভ্রমণ না করতে। ইতিমধ্যে অনেকেই বাংলাদেশ ইতালি হতে দেশে ভ্রমণ করেছেন। যা নিজে, নিজের পরিজন এবং দেশের জন্য ভয়াবহ সমস্যার কারণ হতে পারেন বলে তিনি মন্তব্য করেছেন।রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার প্রবাসী বাংলাদেশীদের আবারো অনুরোধ জানিয়ে বলেন,

এই মুহূর্তে সকলকে ইতালিয়ান সরকারের আইন মানতে হবে এবং নিজ বাসায় অবস্থান করে দেশকে সুরক্ষা করতে হবে।রাষ্ট্রদূত বলেন, যারা বাংলাদেশে কোয়ারান্টিনে আছেন তাদের উচিত নিজ আত্মীয় এবং দেশের কথা চিন্তা করে বাংলাদেশ সরকারকে সহযোগিতা করা এবং ধৈর্য ধারণ করে করোনা ভাইরাসের মোকাবেলা করা তিনি ইতালী প্রবাসীদের উদ্দেশ্যে বলেন, আপনার সচেতনতা করোনাভাইরাস মোকাবেলায় সহায়ক ভূমিকা রাখবে। নিজে এবং অন্যের সুরক্ষায় সর্তকতা অবলম্বন করুন।

ইনিউজ ৭১/ জি.হা