কাশ্মীরে ভারতের হামলায় ৩ বেসামরিক নাগরিক নিহত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সোমবার ২৩শে ডিসেম্বর ২০১৯ ০৯:১৭ অপরাহ্ন
কাশ্মীরে ভারতের হামলায় ৩ বেসামরিক নাগরিক নিহত

আজাদ কাশ্মীরে ভারতের হামলায় ৩ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। রোববার (২২ ডিসেম্বর) ইসলামাবাদ জানায়, ক্ষতিগ্রস্ত হয়েছে বহু বাড়িঘর। তবে ভারত বলছে, আগে পাকিস্তান হামলা চালিয়েছে। এছাড়া, জম্মু-কাশ্মীরের পালানওয়ালায় যুদ্ধবিরতি লঙ্ঘন কোরে গুলি চালানোয় পাল্টা আঘাতে পাকিস্তানের দুই সেনা নিহত হয়েছে বলেও দাবি ভারতের। এরমধ্যেই, কাশ্মীরীদের প্রতি সংহতি জানিয়ে বিশাল সমাবেশ হয়েছে ইসলামাবাদে।

অবরুদ্ধ কাশ্মীরীদের প্রতি সংহতি জানিয়ে পাকিস্তানের ইসলামাবাদে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রোববারের সমাবেশে অংশ নেন কয়েক হাজার মানুষ। তাদের অভিযোগ, ভারত সরকার কাশ্মীরীদের ওপর জুলুম-নির্যাতন অব্যাহত রাখলেও, কোনো ব্যবস্থাই নিচ্ছে না আন্তর্জাতিক সম্প্রদায়।

তারা বলেন, কাশ্মীর ইস্যুতে নিরাপত্তা পরিষদ কিছু করেনি। জাতিসংঘেরও কোনো মাথা ব্যথা নেই। তাহলে কাশ্মীর সংকটের সমাধান কী? সশস্ত্র সংগ্রামই কাশ্মীর সংকটের সমাধান। আর কোনো বিকল্প উপায় নেই। এদিন পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে হামলা চালিয়েছে ভারতীয় বাহিনী। গোলা হামলায় নিহত হয়েছেন অন্তত ৩ জন। আহত হয়েছেন অনেকে। ধ্বংস হয়েছে বহু বাড়িঘর। পাল্টা হামলায় ভারতীয় বাহিনীর কয়েকটি নিরাপত্তা চৌকি ধ্বংস করা হয়েছে বলে জানায় পাকিস্তান। দু'পক্ষের হানাহানিতে চরম অনিশ্চয়তায় স্থানীয়রা।

স্থানীয়রা বলেন, আপনারা দেখেন এখানে কোনো সন্ত্রাসী থাকে না। ১৯৪৭ এর পর থেকে আমার পূর্বপুরুষেরা এ ভিটায় বসবাস করে আসছেন। ঘরবাড়ি আসবাবপত্র সব ধ্বংস করে দিয়েছে। আমরা গরীব মানুষ। বাড়িঘর করার অর্থ পাবো কোথায়? আমাদের মৌলিক অধিকার হরণ করা হচ্ছে।

তবে ভারত জানিয়েছে, বিনা উস্কানিতে যুদ্ধবিরতি লঙ্ঘন কোরে পাকিস্তানই আগে হামলা চালিয়েছে। জম্মুকাশ্মীরের পালানওয়ালার আখনুর সেক্টরের কাছেও এদিন পাকিস্তান বাহিনী যুদ্ধবিরতি লঙ্ঘন কোরে গুলি চালিয়েছে বলে অভিযোগ নয়াদিল্লির। এসময় পাল্টা আঘাতে পাকিস্তানের দুইসেনা নিহত হয়েছে বলে দাবি ভারতের।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব