বাংলাদেশি মুসলিমরা ভিসার মেয়াদ শেষে ভারতে থাকলে ২০০ গুণ জরিমানা!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মঙ্গলবার ১০ই ডিসেম্বর ২০১৯ ০৫:১০ অপরাহ্ন
বাংলাদেশি মুসলিমরা ভিসার মেয়াদ শেষে ভারতে থাকলে ২০০ গুণ জরিমানা!

ভারতের বিদেশিদের আঞ্চলিক নিবন্ধন অফিসের (এফআরআরও) পক্ষ থেকে তাদের ওয়েবসাইটে জানানো হয়েছে, ভিসার মেয়াদের চেয়ে দুই বছর অতিরিক্ত সময় ভারতে অবস্থান করলে পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশের সংখ্যালঘুদের জরিমানা হবে ৫০০ রুপি।তিন মাসের বেশি সময় অবস্থান করলে জরিমানা ২০০ রুপি এবং তিনমাসের কম সময় অবস্থান করলে ১০০ রুপি জরিমানা গুনতে হবে।

অন্যদিকে, যদি পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশের কোনো মুসলিম তার ভিসার মেয়াদের চেয়ে দুই বছর ভারতে বেশি অবস্থান করেন তাহলে তার জরিমানা হবে ৫০০ মার্কিন ডলার (৩৫ হাজার রুপি), তিন মাস অবস্থান করলে ৪০০ মার্কিন ডলার (২৮ হাজার রুপি), তিন মাসের কম অবস্থান করলে ৩০০ মার্কিন ডলার (২১ হাজার রুপি) জরিমানা গুনতে হবে।

ভারতে এক বছর আগে চালু হওয়া এই পরিবর্তিত ভিসা জরিমানা নিয়ে বিব্রতকর অবস্থায় পড়েছে বাংলাদেশ। নতুন এই বিধিমালার অধীনে ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও ভারতে অবস্থান করলে বাংলাদেশী মুসলিমদের অন্যান্য ধর্মাবলম্বীদের চেয়ে ২০০ গুণ বেশি জরিমানা গুনতে হবে। মঙ্গলবার (১০ ডিসেম্বর) এ খবর প্রকাশ করেছে দ্য হিন্দু।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দ্য হিন্দুকে জানানো হয়েছে, কেবলমাত্র ধর্মীয় বিবেচনায় এই বৈষম্য করা হয়েছে। ভারতের সাথে অনুষ্ঠিতব্য পরবর্তী দ্বি পাক্ষিক আলোচনায় বাংলাদেশের পক্ষ থেকে এই ভিসা জরিমানার ব্যাপারটি তোলা হবে বলেও জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

দুই সপ্তাহ আগে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কলকাতা সফরে যাওয়ার পর এই বিষয়টি আবার নতুন করে সামনে এসেছে। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড় সাইফ হাসান তার ভিসার মেয়াদের চেয়ে অতিরিক্ত সময় ভারতে অবস্থান করায়, তাকে কলকাতার ডেপুটি হাই কমিশন অফিসে জানাতে হয়। ডেপুটি হাই কমিশন থেকে বিষয়টি ভারতের বিদেশিদের আঞ্চলিক নিবন্ধন অফিসে (এফআরআরও) জানানোর পর নির্ধারিত পরিমাণ জরিমানা দিলে বিষয়টি সুরাহা হয়।

সম্প্রতি, দরিদ্র আরেক বাংলাদেশী নারীর জন্য কলকাতাস্থ ডেপুটি হাই কমিশন অফিসের কর্মকর্তা কর্মচারীরা চাঁদা তুলে ভিসা জরিমানার টাকা পরিশোধ করেন। ওই নারী তার ভিসার মেয়াদের অতিরিক্ত একদিন ভারতে অবস্থান করায় তার ভিসা জরিমানা ২১ হাজার রুপি ধার্য করে এফআরআরও।

নাম না প্রকাশ করার শর্তে বাংলাদেশের একজন কূটনীতিক দ্য হিন্দুকে জানান, ধর্মের সীমারেখা টেনে ভারত এখানে পাকিস্তান ও বাংলাদেশকে একই লাইনে দাঁড় করিয়ে দিলো। ঐতিহাসিক ও নৈতিকভাবে যা ভারতের অবস্থানের সাথে সাংঘর্ষিক।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব