বর্ষসেরা মুসলিম ব্যক্তিত্ব ড. মাহাথির মোহাম্মদ

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ১লা জানুয়ারী ২০১৯ ১২:১২ অপরাহ্ন
বর্ষসেরা মুসলিম ব্যক্তিত্ব ড. মাহাথির মোহাম্মদ

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ২০১৮ সালের বর্ষসেরা মুসলিম ব্যক্তিত্ব নির্বাচিত হয়েছেন। যুক্তরাজ্য থেকে প্রকাশিত 'দ্য মুসলিম ৫০০'-এর বার্ষিক প্রকাশনার দশম সংখ্যায় তাকে এই আখ্যা দেওয়া হয়। পাশাপাশি ২০১৮ সালের অন্যতম প্রভাবশালী মুসলিম ব্যক্তিত্ব হিসেবেও উল্লেখ করা হয়। এটি প্রকাশ করে জর্ডানভিত্তিক দ্য রয়্যাল ইসলামিক স্টাডিজ সেন্টার। একই সংখ্যায় বর্ষসেরা মুসলিম নারী ব্যক্তিত্ব হিসেবে স্থান পেয়েছেন ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনের প্রতীক হয়ে ওঠা আহেদ তামিমি। খবর দ্য স্টার অনলাইনের।

দ্য মুসলিম ৫০০-এর 'দ্য ওয়ার্ল্ডস ৫০০ মোস্ট ইনফ্লুয়েন্সিয়াল মুসলিম ২০১৯' সংখ্যায় মাহাথিরকে মালয়েশিয়ার ১৪তম নির্বাচনে জয়ী হওয়ার জন্য প্রশংসা করা হয়েছে। মালয়েশিয়াকে পূর্ব এশিয়া অঞ্চলের নেতৃত্বে নিয়ে যাওয়ার জন্য তাকে 'লাখে একজন' হিসেবে বর্ণনা করা হয়েছে। ৯৩ বছর বয়সী মাহাথিরকে বর্তমান বিশ্বের সবচেয়ে প্রবীণ সরকারপ্রধান হিসেবেও উল্লেখ করা হয়েছে। সেরা মুসলিম ব্যক্তিত্ব নির্বাচিত হলেও বিশ্বের প্রভাবশালী ৫০০ মুসলিম ব্যক্তির তালিকায় মাহাথিরের অবস্থান ৪৪ নম্বরে। তিনি এবারই প্রথম এই প্রকাশনায় স্থান পেয়েছেন। তালিকায় অন্যদের মধ্যে রয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান, জর্ডানের বাদশাহ আবদুল্লাহ, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো।

এ সংখ্যায় প্রকাশনাটি বিশ্বের প্রভাবশালী নারী হিসেবে নির্বাচন করেছে ১৭ বছরের ফিলিস্তিনি কিশোরী আহেদ তামিমিকে। ২০১৭ সালের ডিসেম্বরের মাঝামাঝি ইসরায়েলি দখলদারিত্বের প্রতিবাদ করতে গিয়ে সেনাদের গালে থাপ্পড় মেরে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনের জীবন্ত প্রতীকে পরিণত হন তিনি। ওই বছর ১৯ ডিসেম্বর তাকে ইসরায়েলের কারাগারে নেওয়া হয়। গত মার্চে সামরিক আদালতে তার বিরুদ্ধে ঘোষিত হয় জরিমানাসহ আট মাসের কারাদ। তামিমির মুক্তি পাওয়ার কথা একই বছরের ১৯ আগস্ট। বিশেষ মূল্যায়নে ইসরায়েলের কারা কর্তৃপক্ষ কারও কারাদণ্ডের মেয়াদ কমিয়ে আনতে পারে। সে প্রক্রিয়ায় তাকে গত বছরের ২৯ জুলাই মুক্তি দেওয়া হয়।