হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ডিম আমদানির প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, হাকিমপুর উপজেলা প্রতিনিধি (দিনাজপুর)
প্রকাশিত: সোমবার ২১শে অক্টোবর ২০২৪ ০৩:৩৬ অপরাহ্ন
হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ডিম আমদানির প্রস্তুতি

দেশের বাজারে ডিমের উর্ধ্বমুখী দাম মোকাবেলায় দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো ভারত থেকে ডিম আমদানির প্রস্তুতি নিচ্ছেন স্থানীয় ব্যবসায়ীরা। বর্তমানে ডিমের দাম বৃদ্ধি পাওয়ায় তারা এই উদ্যোগ নিয়েছেন, যা বাজারে ডিমের দাম কমাতে সহায়তা করবে বলে আশা করছেন।


স্থানীয় পাইকারি ডিম ব্যবসায়ী কাউছার আহম্মেদ মানিক জানান, “নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়ানোর পাশাপাশি দেশের বাজারে ডিমের সরবরাহ কম হওয়ায় এর দাম ক্রমাগত বেড়ে চলেছে। কিছুদিন আগে লাল ডিম প্রতি পিস ৯-১০ টাকায় বিক্রি হলেও বর্তমানে সেটি ১৩ টাকায় বিক্রি করতে হচ্ছে। দাম বাড়ায় বেচাকেনা কমে গেছে।” তিনি আশা প্রকাশ করেন, ভারত থেকে ডিম আমদানি শুরু হলে খুচরা বাজারে দাম কমবে, যা ব্যবসায়ীদের জন্য সহায়ক হবে।


হিলি স্থলবন্দরের ডিম আমদানিকারক নুরুল ইসলাম জানান, “ডিমের দাম খুব দ্রুত বাড়ছে, যা সাধারণ মানুষের জন্য অস্বস্তিকর। তাই আমরা ভারত থেকে ডিম আমদানির প্রস্তুতি নিয়েছি। ইতিমধ্যে ৩০ লাখ পিস ডিমের এলসি (ঐচ্ছিক ক্রেডিট) করা হয়েছে। আশা করছি, এসব ডিম হিলি স্থলবন্দর দিয়ে আমদানি হলে উত্তর অঞ্চলে ডিমের দাম কমে আসবে।”


হিলি স্থলবন্দর আমদানি রপ্তানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক নাজমুল হক বলেন, “বর্তমানে দেশের বাজারে সব নিত্যপণ্যের দাম বাড়ছে, এর মধ্যে ডিমের দাম বেড়ে যাওয়াটা উদ্বেগজনক। ডিমের দাম নিয়ন্ত্রণে আনার জন্য হিলি স্থলবন্দরের ব্যবসায়ীরা ভারত থেকে ডিম আমদানির প্রস্তুতি নিচ্ছেন।”


তিনি আরও জানান, আলিফ ট্রেডাস নামক একটি প্রতিষ্ঠান ৩০ লাখ পিস ডিম আমদানির অনুমতি পেয়েছে, যা চলতি সপ্তাহে হিলি স্থলবন্দর দিয়ে দেশে আসার কথা রয়েছে।


ডিম আমদানি শুরু হলে বাজারের প্রতিযোগিতা বাড়বে, যা শেষ পর্যন্ত ভোক্তাদের জন্য উপকারে আসবে। আশা করা হচ্ছে, এই উদ্যোগে দেশের ডিমের বাজারে স্থিতিশীলতা ফিরে আসবে এবং সাধারণ মানুষের জন্য ডিমের দাম সাশ্রয়ী হবে।