বাবার পরিচয় স্পষ্ট করতে ডিএনএর নমুনা দিলেন হারিছ চৌধুরীর মেয়ে

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: সোমবার ২১শে অক্টোবর ২০২৪ ০৭:০৮ অপরাহ্ন
বাবার পরিচয় স্পষ্ট করতে ডিএনএর নমুনা দিলেন হারিছ চৌধুরীর মেয়ে

সামিরা তানজিন চৌধুরী, বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীর মেয়ে, সোমবার (২১ অক্টোবর) সিআইডির ল্যাবে গিয়ে ডিএনএ নমুনা প্রদান করেছেন। এই পদক্ষেপের মাধ্যমে তিনি চান তার বাবার প্রকৃত পরিচয় জাতির সামনে তুলে ধরতে।


সামিরা বলেন, “শেখ হাসিনা সরকারের প্রতিহিংসামূলক রাজনীতির কারণে আমার বাবা মাহমুদুর রহমান নাম নিয়ে আত্মগোপনে ছিলেন।” তিনি জানান, বাবার দাফনের সময় ব্যবহৃত নামের বিষয়ে তিনি অবগত ছিলেন না এবং এর জন্য সাবেক সরকারের দিকেই আঙুল তোলেন।


হারিছ চৌধুরী ২০২১ সালের ৩ সেপ্টেম্বর করোনা আক্রান্ত হয়ে মারা যান। মৃত্যুর পর তার মরদেহ সাভারের বিরুলিয়ায় প্রফেসর মাহমুদুর রহমান নামে দাফন করা হয়। প্রায় ১১৩৮ দিন পর ১৬ অক্টোবর ফরেনসিক বিভাগ ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের উপস্থিতিতে কবর থেকে মরদেহটি তোলা হয়, এবং ডিএনএ পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়।


ডিএনএ নমুনা প্রদান শেষে সাংবাদিকদের সামনে এসে সামিরা বলেন, “বাবার বিরুদ্ধে ১৫ বছর ধরে যা ইচ্ছা তাই লেখা হয়েছে। কেউ বলেছে তিনি লন্ডনে, কেউ বলেছে তিনি এখনও বেঁচে আছেন। কিন্তু আমরা জানি, আমাদের বাবা আর নেই।” তিনি আরও যোগ করেন, “বাবাকে পারিবারিক কবরস্থানে দাফন করতে না পেরে বাধ্য হয়ে করোনার সময় সাভারে দাফন করতে হয়। আমাদের একাধিকবার মৃত্যুসনদ চেয়ে আবেদন করার পরও সরকার আমাদের কথা শোনেনি।”


সামিরা তানজিন চৌধুরী দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বলেন, “এখন প্রকৃত সত্য তুলে ধরার সময় এসেছে। ডিএনএ পরীক্ষার মাধ্যমে আমরা জাতির সামনে সত্য তুলে ধরতে পারব।”


এমন প্রেক্ষাপটে, সামিরার এই পদক্ষেপ রাজনৈতিক প্রতিহিংসার বিরুদ্ধে একটি প্রতিবাদ হিসেবেও দেখা হচ্ছে, যা দেশের রাজনৈতিক পরিস্থিতিতে নতুন দৃষ্টিভঙ্গি নিয়ে আসতে পারে।