মুজিববাদের বিরুদ্ধে প্রত্যাঘাতের ঘোষণা মাহফুজ আলমের

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: বুধবার ১৬ই অক্টোবর ২০২৪ ১২:৪৩ অপরাহ্ন
মুজিববাদের বিরুদ্ধে প্রত্যাঘাতের ঘোষণা মাহফুজ আলমের


রাজধানী প্রতিনিধি: বাংলাদেশের রাজনৈতিক উত্তেজনা নতুন এক পর্যায়ে প্রবেশ করছে। অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম মুজিববাদের বিরুদ্ধে প্রত্যাঘাত করার ঘোষণা দিয়েছেন। মঙ্গলবার (১৫ অক্টোবর) রাতে নিজের ভেরিফায়েড ফেসবুক আইডিতে দেওয়া স্ট্যাটাসে তিনি বলেন, “মুজিববাদের বিরুদ্ধে এবার হবে প্রত্যাঘাত। খুনিদের ক্ষমা নাই। খুনিদের আদর্শের ফেরিওয়ালাদের ক্ষমা নাই।”


আওয়ামী লীগকে উদ্দেশ্য করে মাহফুজ আলম উল্লেখ করেন, “যাদের বিন্দুমাত্র অনুশোচনা নেই গণহত্যা নিয়ে, তাদের সাথে নো রিকন্সিলিয়েশন। আগে বিচার, তারপর সমঝোতা!” তিনি দাবি করেন, মুজিববাদীদের ক্ষমা করা হবে না এবং শহিদের আত্মার শপথ নিয়ে তাদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেন।


রাজনৈতিক এই উত্তেজনার মধ্যে মঙ্গলবার (১৫ অক্টোবর) ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের সামনে আওয়ামী লীগপন্থী আইনজীবীদের একটি বিক্ষোভ অনুষ্ঠিত হয়। তারা “শেখ হাসিনার ভয় নাই, রাজপথ ছাড়ি নাই”, “জয় বাংলা, জয় বঙ্গবন্ধু”সহ বিভিন্ন স্লোগান দিতে থাকেন। এই বিক্ষোভের সময় পুলিশের হাতে একজন আটক হন।


এদিকে, বুধবার (১৬ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে জড়ো হচ্ছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন সমর্থক শিক্ষার্থীরা। তারা আওয়ামী লীগপন্থী বিচারপতিদের পদত্যাগের দাবিতে হাইকোর্ট ঘেরাওয়ের পরিকল্পনা করেছে। এই পরিস্থিতিতে রাজনৈতিক জটিলতা এবং জনমনে অস্থিরতা বৃদ্ধি পাচ্ছে।


রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, মাহফুজ আলমের ঘোষণার পরিপ্রেক্ষিতে পরিস্থিতি আরো জটিল হতে পারে। তারা মনে করেন, দলীয় প্রতিশোধের এই রাজনীতি দেশের শান্তি ও স্থিতিশীলতার জন্য হুমকি হয়ে দাঁড়াতে পারে।


প্রসঙ্গত, বাংলাদেশের রাজনৈতিক দৃশ্যে দীর্ঘকাল ধরে চলা দ্বন্দ্ব ও উত্তেজনার মাঝে নতুন এই ঘোষণাগুলো রাজনৈতিক মেরুকরণকে আরো জোরদার করতে পারে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনার জন্ম দেওয়া এই পরিস্থিতি সামনে কী পরিবর্তন আনবে, তা নিয়ে সাধারণ জনগণ ও রাজনৈতিক বিশ্লেষকদের মাঝে আগ্রহের সৃষ্টি হয়েছে।