হটাৎ কেন সারাদেশে বৃষ্টি , কবে থামবে জানলো - আবহাওয়া অফিস

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৬শে সেপ্টেম্বর ২০২৪ ০৮:০১ অপরাহ্ন
হটাৎ কেন সারাদেশে বৃষ্টি , কবে থামবে জানলো - আবহাওয়া অফিস

সারাদেশে আজ শুরু হওয়া মুষলধারে এবং ঝিরিঝিরি বৃষ্টিপাতে জনজীবনে ভোগান্তি বেড়ে গেছে। আবহাওয়া অফিস জানিয়েছে, সারাদিন এই বৃষ্টিপাত অব্যাহত থাকবে, তবে সন্ধ্যার পর থেকে এর তীব্রতা কিছুটা কমতে পারে। আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেছেন, আগামীকাল শুক্রবার থেকে বৃষ্টির পরিমাণ কমে তাপমাত্রা বাড়তে পারে।


ঢাকায় আজ সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৪৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে, যার প্রায় পুরোটা হয়েছে সকাল ৯টার পর। এর ফলে অফিসগামী এবং জীবিকার তাগিদে বের হওয়া মানুষজনের ভোগান্তি বেড়ে গেছে। রাজধানীর বেশকিছু সড়ক ও অলিগলিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে এবং যানবাহনের জটলা দেখা দিয়েছে।


আবহাওয়া অধিদপ্তর গত মঙ্গলবার ভারী বৃষ্টিপাতের সতর্কবার্তা দিয়েছিল। জানানো হয়েছিল, মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টায় দেশে “মোটামুটি ভারী থেকে অতি ভারী” বর্ষণ হতে পারে। এই বৃষ্টির মূল কারণ হিসেবে সমুদ্রে একটি লঘুচাপের সৃষ্টি এবং সক্রিয় মৌসুমী বায়ুকে চিহ্নিত করা হয়েছে।


এ কে এম নাজমুল হক বলেন, “২২ সেপ্টেম্বর সমুদ্রে লঘুচাপ তৈরি হয়। পরবর্তীতে এটি ভারতের দিকে চলে যায়, কিন্তু বাংলাদেশে কনভেক্টিভ ক্লাউড তৈরি থাকতে থাকে।” বর্তমানে মৌসুমী বায়ুর সক্রিয় অবস্থায় থাকার কারণে দেশের বিভিন্ন স্থানে ভারী বর্ষণ চলছে।


ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার শঙ্কা কেটে যাওয়ার পর দেশের ৪ সমুদ্রবন্দর থেকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) আবহাওয়ার সামুদ্রিক সতর্কবার্তায় এই তথ্য জানানো হয়েছে। আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিকের সই করা প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, “উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়ার সম্ভাবনা নেই।”


গুরুতর জলাবদ্ধতা এবং যানজটের কারণে রাজধানীর জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে, যার ফলে পরিস্থিতি স্বাভাবিক হতে কিছুটা সময় লাগতে পারে। আবহাওয়া অধিদপ্তর ও স্থানীয় প্রশাসন যথাসময়ে কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য প্রস্তুতি নিচ্ছে।