এরদোগান ছিল গম চোর, এখন হয়েছে ভূমি চোর: আসাদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ২৩শে অক্টোবর ২০১৯ ০৩:২৬ অপরাহ্ন
এরদোগান ছিল গম চোর, এখন হয়েছে ভূমি চোর: আসাদ

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানকে চোর হিসেবে আখ্যায়িত করেছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। তিনি বলেন, তুর্কি প্রেসিডেন্ট এরদোগান একটা চোর। এর আগে তিনি গম ও তেল চুরি করেছে। আর এখন তিনি অন্যের ভূমি চুরি করছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। সিরিয়ার দক্ষিণাঞ্চলীয় প্রদেশ ইদলিবের আল-হাবেইতে সেনাবাহিনীর সদস্যদের সঙ্গে সাক্ষাৎকালে এমন মন্তব্য করেন আসাদ।

তিনি বলেন, যখন আমরা হামলার শিকার হয়েছি বা আমাদের ভূমি দখল করা হয়েছে তখন সিরিয়ার সব মানুষ এক হয়ে লড়াই করেছি। তবে এরমধ্যেও অনেকেই আছেন যারা আমাদের সঙ্গে ছিল না। বিশেষ করে সিরিয়া যুদ্ধের প্রথমদিকে তাদের দেখা গেছে। তাদের আমরা বলেছিলাম- বাইরের শক্তির ওপর নির্ভর করো না, নিজ দেশের সেনাবাহিনীর উপর ভরসা করো। কিন্তু তারা তাদের সামরিক বাহিনী, মানুষ ও জন্মভূমিকে ফেলে চলে গিয়েছিল।

আসাদ আরো বলেন, এখন অবস্থা এমন হয়েছে যে, যেই ভূমি তাদের নিজেদেরই নিয়ন্ত্রণে থাকার কথা ছিল তা এখন দখল করে নিয়েছে তুরস্ক। এটাই যুক্তরাষ্ট্রের পরিকল্পনা। বক্তব্যে তুরস্কের আগ্রাসনের বিরুদ্ধে যেকোনো দলকে সমর্থন দিতে প্রস্তুত বলে আশ্বাস দিয়েছেন বাশার আল-আসাদ। তিনি বলেন, তুরস্কের আগ্রাসনের বিরুদ্ধে ওই অঞ্চলে থাকা সব পক্ষকে সমর্থন দেয়াই হচ্ছে আমাদের প্রথম কাজ। এটি কোনো রাজনৈতিক সিদ্ধান্ত নয়। নিজের দেশকে রক্ষায় এটি সবার জাতীয় দায়িত্ব। আমরা যদি এটি না করতে পারি তাহলে আমরা এই জন্মভূমিরও যোগ্য নই।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব