নেপালে বন্যায় ৩৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: বুধবার ১২ই অক্টোবর ২০২২ ০৭:০৮ অপরাহ্ন
নেপালে বন্যায় ৩৩ জনের মৃত্যু

নেপালের পশ্চিমাঞ্চলে বন্যা ও ভূমিধসে এ পর্যন্ত ৩৩ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম। পাশাপাশি ভারতের উত্তরপশ্চিমাঞ্চলেও রয়েছে বন্যা পরিস্থিতির ভয়াবহ চিত্র। সবচেয়ে খারাপ অবস্থা আসাম ও কর্ণাটক রাজ্যে। বৈরী আবহাওয়ার কারণে এরইমধ্যে ৩০ হাজার বাসিন্দা ক্ষতিগ্রস্থ হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।


সংবাদমাধ্যমের খবরে জানা যায়, নেপালের পশ্চিমাঞ্চলে অবস্থিত কর্ণালি প্রদেশে বন্যা ও ভূমিধসে এখনও প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে।


গত সপ্তাহে উত্তরপশ্চিমের কর্ণালি প্রদেশে প্রবল বৃষ্টিপাতের পর দেখা দেয়া বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে, সেখান থেকে কয়েক হাজার বাসিন্দাকে সরিয়ে নেয়া হয়েছে। তুষারধস ও বন্যায় কয়েকশ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।


বৈরী আবহাওয়ার কারণে উদ্ধার কাজে বেগ পেতে হচ্ছে বলে জানায় উদ্ধারকর্মীরা। ঘর বাড়ি রাস্তাঘাট ভেঙে পড়ায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এরইমধ্যে বাসিন্দাদের নিরাপদে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে আবহাওয়া অধিদফতর।


প্রদেশটিতে অন্তত ২২ জন এখনও নিখোঁজ রয়েছে এবং আরও বহু লোক আহত হয়েছে।


পুলিশের একজন মুখপাত্র বলেন, আমরা বিভিন্ন স্থানে কর্মকর্তাদের পাঠিয়েছি। লোকজনকে উদ্ধারে হেলিকপ্টারের ব্যবস্থা করেছি। তারপরও দুর্ভাগ্যজনকভাবে, আবহাওয়ার উন্নতি না হওয়ায় প্রত্যাশী অনুযায়ী অগ্রগতি হয়নি।


নেপালের জরুরি বিভাগ জানিয়েছে, কর্ণালি প্রদেশের কয়েকটি এলাকায় কর্ণালি নদীর পানি ১২ মিটারেরও বেশি বৃদ্ধি পেয়েছে।


জাতিসংঘের বিভিন্ন সংস্থা জানিয়েছে, তারা নেপালের পশ্চিমাঞ্চলের সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে খাবার ও ওষুধ বিতরণ করছে।


এদিকে বন্যার কবলে ভারতের উত্তরপশ্চিমাঞ্চলের বিভিন্ন রাজ্য। সবচেয়ে শোচনীয় অবস্থা আসাম ও কর্ণাটকে। নদীর পানি বেড়ে লোকালয় প্লাবিত হওয়ায় পানিবন্দী হাজার হাজার মানুষ। রাস্তাঘাট ভেঙে পড়ায় চরম দুর্ভোগে স্থানীয়রা।