বিশ্বে কমেছে করোনা শনাক্ত ও মৃত্যু

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ১২ই এপ্রিল ২০২২ ১১:২১ পূর্বাহ্ন
বিশ্বে কমেছে করোনা শনাক্ত ও মৃত্যু

বিশ্বে গত একদিনে করোনা শনাক্ত হয়েছে ৫ লাখ ২১ হাজার ২৪৫ জন। এই সময়ে মৃত্যু হয়েছে ১ হাজার ৯৪৭ জনের। একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন প্রায় সাড়ে ১১ লাখ মানুষ। আগে সোমবার (১১ এপ্রিল) করোনায় মৃত্যু হয়েছে ১ হাজার ৬৭৪ জন। এ সময় রোগী শনাক্ত হয়েছে ৬ লাখ ৩১ হাজার ৯৪৬ জন।মঙ্গলবার (১২ এপ্রিল) সকালে করোনার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।


ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্যমতে, বিশ্বে মঙ্গলবার সকাল পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৪৯ কোটি ৯৬ লাখ ৪৩ হাজারের বেশি মানুষ। মৃত্যু হয়েছে ৬২ লাখ ৫ হাজার ৪৯৯ জনের। অদৃশ্য ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ৪৪ কোটি ৯৪ লাখ ১৮ হাজারের বেশি মানুষ।গত একদিনে বিশ্বে সর্বোচ্চ সংক্রমণ হয়েছে দক্ষিণ কোরিয়া ও জার্মানিতে। দুই দেশে এই সময়ে করোনা শনাক্ত হয়েছে ১ লাখ ৮০ হাজারের বেশি মানুষের।


করোনা মহামারির শুরু থেকে এখন পর্যন্ত হতাহতের দিক দিয়ে প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত একদিনে ২২ হাজার ৪৭৯ এবং এখন পর্যন্ত মোট ৮ কোটি ২১ লাখ ১ হাজার ১২১ জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে ১১১ জন এবং মোট মৃত্যু হয়েছে ১০ লাখ ১২ হাজার ৪০৮ জনের।


এই তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ভারতে এখন পর্যন্ত ৪ কোটি ৩০ লাখ ৩৬ হাজার ৫৭৩ জনের করোনা শনাক্ত এবং ৫ লাখ ২১ হাজার ৭২৩ জনের মৃত্যু হয়েছে। আর তৃতীয় স্থানে থাকা ব্রাজিলে করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ১ লাখ ৬১ হাজার ২০৫ জনের। মৃত্যু হয়েছে ৬ লাখ ৬১ হাজার ৩৮৯ জনের।


এছাড়া করোনাভাইরাসে বিশ্বে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে এমন দেশের তালিকায় চতুর্থ স্থানে ফ্রান্স, পঞ্চম জার্মানি এবং ষষ্ঠ স্থানে রয়েছে যুক্তরাজ্য।উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।