পুতিন ‌‘খুনি স্বৈরশাসক’ : বাইডেন

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ১৮ই মার্চ ২০২২ ০৪:৫৪ অপরাহ্ন
পুতিন ‌‘খুনি স্বৈরশাসক’ : বাইডেন

ইউক্রেনে ভয়াবহ সামরিক আগ্রাসনের পরিপ্রেক্ষিতে একদিন আগেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‌‘যুদ্ধাপরাধী’ বলে মন্তব্য করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এবার তাকে ‘একজন খুনি স্বৈরশাসক’ অ্যাখায়িত করেছেন বাইডেন।


বৃহস্পতিবার (১৭ মার্চ) আয়ারল্যান্ডের রাজনীতিবিদ মিশেল মার্টিনের সঙ্গে বৈঠকে তিনি এ মন্তব্য করেছেন বলে জানিয়েছে রয়াটার্স।


বাইডেন আরও বলেন, পুতিন ইউক্রেনের জনগণের বিরুদ্ধে একটি অনৈতিক যুদ্ধ চালাচ্ছেন। পুতিন এবং তার সেনারা ইউক্রেনে যা করছে তা অমানবিক।


উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ৩১ লাখের বেশি মানুষ।


এ ছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১৪ হাজার ২০০ সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।


এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৭২৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৫২ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে। সূত্র: সিএনএন, রয়টার্স