ইউক্রেনে সামরিক শক্তি প্রয়োগ: বিপক্ষে অর্ধেক রাশিয়ান

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: বুধবার ২৩শে ফেব্রুয়ারি ২০২২ ০৭:৪০ অপরাহ্ন
ইউক্রেনে সামরিক শক্তি প্রয়োগ: বিপক্ষে অর্ধেক রাশিয়ান

ইউক্রেনে রাশিয়া সামরিক অভিযান পরিচালনা করবে কি না, তা নিয়ে সারা বিশ্বের মানুষ উৎকণ্ঠায়। এর মধ্যে এক নতুন জরিপে উঠে এসেছে, রাশিয়ার অর্ধেক মানুষ ইউক্রেনের সামরিক শক্তি প্রয়োগের পক্ষে। তাঁরা মনে করেন, ন্যাটো থেকে ইউক্রেনকে দূরে রাখতেই এ অভিযান দরকার। প্রায় যুদ্ধাবস্থায় এ নতুন জরিপ করেছে মার্কিন গণমাধ্যম সিএনএন। জরিপটি দুটি দেশেই পরিচালিত হয়েছে।


 প্রতি দুজন রুশ নাগরিকের একজন, অর্থাৎ ৫০ শতাংশ সামরিক অভিযান বা শক্তি প্রয়োগের পক্ষে। তবে ২৫ শতাংশ এ ধরনের কাজকে ভুল বলে মনে করেন। আর সামরিক শক্তি প্রয়োগ ঠিক হবে না ভুল হবে, সে বিষয়ে নিশ্চিত নন বাকি ২৫ শতাংশ রুশ নাগরিক।


ন্যাটো থেকে ইউক্রেনকে দূরে রাখতে সামরিক শক্তি প্রয়োগের পক্ষে থাকলেও ৪৩ শতাংশ মনে করেন, দেশটিকে রাশিয়ার সঙ্গে একত্র করতে এ অভিযান ঠিক হবে না। তবে ৩৬ শতাংশ একত্র করার জন্য সামরিক শক্তি প্রয়োগের পক্ষে।


খুব স্বাভাবিকভাবেই রাশিয়ার জরিপের ঠিক উল্টো চিত্র ইউক্রেনে। দেশটির বেশির ভাগ মানুষ কোনো ধরনের শক্তি প্রয়োগের বিপক্ষে। দেশটির ৭০ শতাংশ মানুষ মনে করেন, ন্যাটো থেকে দূরে রাখতে তাঁদের দেশে রাশিয়ার সামরিক শক্তি প্রয়োগ ঠিক হবে না। আর ৭৩ শতাংশ মনে করেন, দুই দেশকে একীভূত করতে এ ধরনের অভিযান উচিত নয়।


এ জরিপে উভয় দেশের এক হাজারের বেশি করে মানুষ অংশ নেন। জরিপ চলে ৭ থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত।


প্রথম কে আঘাত হানবে:

পশ্চিমা বিশ্ব বারবার এ অভিযোগ আনছে যে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রতিবেশী ইউক্রেন সীমান্তে সৈন্য সমাবেশ করছে। দেশটিতে হামলার জন্যই এ কাজ করছে বলেও পশ্চিমা বিশ্বের একাধিক নেতা বলেছেন। কিন্তু দেশটির মাত্র ১৩ শতাংশ নাগরিক মনে করেন, রাশিয়া সেখানে আগে হামলা চালাবে। বেশির ভাগ রুশ নাগরিক মনে করেন না যে ইউক্রেন তাঁদের দেশে হামলা চালাবে। এমন আশঙ্কা আছে বলে মনে করেন মাত্র ৩১ শতাংশ। রাশিয়ার ৬৫ শতাংশ মানুষ দুই দেশের উত্তেজনার শান্তিপূর্ণ পরিসমাপ্তি দেখতে চান।