নারী সদস্য থাকছে না তালেবান মন্ত্রিপরিষদে

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২রা সেপ্টেম্বর ২০২১ ০২:০৭ অপরাহ্ন
নারী সদস্য থাকছে না তালেবান মন্ত্রিপরিষদে

তালেবানের নতুন সরকারের মন্ত্রিপর্যায়ে কোন নারী নেতৃত্ব থাকবে না। তবে নিম্ন পর্যায়ে থাকবে নারীরা। এ তথ্য জানিয়েছেন, সংগঠনটির কাতার দপ্তরের রাজনৈতিক শাখার উপপ্রধান শের আব্বাস স্তানিকজাই।


বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে তিনি আরও বলেন, আসছে দুদিনের মধ্যেই ঘোষণা হতে পারে নতুন সরকার। এটি হবে সবার অংশগ্রহণে ঐকমত্যের সরকার। এই সরকারের নিচু স্তরে নারীদের ভূমিকা থাকবে, তবে উচ্চ পর্যায়ে তাদের দেখা যাবে না।


শের আব্বাস স্তানিকজাই বলেন, গত দুই দশকে যারা সরকারে কাজ করেছেন, নতুন সরকারে তাদের অন্তর্ভুক্ত করা হবে না। তিনি বলেন, সম্প্রতি কাবুল বিমানবন্দরে যে বিশৃঙ্খলা হয়েছে সেজন্য যুক্তরাষ্ট্রের অব্যবস্থাপনা দায়ী এবং বিমানবন্দর মেরামতের জন্য বর্তমানে ৩ কোটি মার্কিন ডলার প্রয়োজন।


এদিকে শীর্ষ মার্কিন জেনারেল মার্ক মিলে জানিয়েছেন, আইএস খোরাসান কে দমাতে, ভবিষ্যতে তালেবানের সাথে একযোগে কাজ করতে পারে যুক্তরাষ্ট্র। দেশটি আগামীতে তালেবানকে স্বীকৃতিও দিতে পারে বলে মনে করেন, ডেমোক্রেট দলীয় আইনপ্রণেতা গ্রেগরি মিকস। অপরদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছন, আফগানিস্তানে ২০ বছরে যুক্তরাষ্ট্রের অর্জন শূন্য।