বিএনপি নেতাদের মোটা অঙ্কের টাকা দিয়ে মানেজ করে এলাকায় ফিরছে- আওয়ামীলীগ

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: বুধবার ২৫শে সেপ্টেম্বর ২০২৪ ১০:৫৯ পূর্বাহ্ন
বিএনপি নেতাদের মোটা অঙ্কের টাকা দিয়ে মানেজ করে এলাকায় ফিরছে- আওয়ামীলীগ

দেশের রাজনৈতিক পরিস্থিতির পরিবর্তনের পর আওয়ামী লীগের নেতাকর্মীরা ভয়ে গা ঢাকা দিয়ে ছিলেন। সরকারের পতনের পর প্রায় দেড় মাস পর পরিস্থিতি কিছুটা শান্ত হওয়ায় তারা আবার নিজ এলাকায় ফিরতে শুরু করেছেন। তবে বাড়িতে ফিরতে হলে তাদের মোটা অঙ্কের টাকা দিতে হচ্ছে। অভিযোগ রয়েছে, যারা টাকা দিতে পারছেন না, তাদের এলাকায় ঢুকতে দেওয়া হচ্ছে না।


এ বিষয়ে নিরাপত্তার স্বার্থে কেউ পরিচয় প্রকাশ করতে চাননি। বিবিসি বাংলার প্রতিবেদনে বলা হয়েছে, আওয়ামী লীগের নেতাকর্মীরা তাদের অভিজ্ঞতার কথা তুলে ধরেছেন। একজন তৃণমূল নেতা জানান, "ঘর থেকে বের হতে পারছি না। সারাদিন ঘরেই থাকতে হচ্ছে।" তারা দাবি করেছেন, হামলার হাত থেকে বাঁচতে বিএনপি এবং এলাকার প্রভাবশালীদের টাকা দিতে হচ্ছে। যদিও বিএনপি নেতারা এ অভিযোগ অস্বীকার করেছেন।


তৃণমূলের নেতাকর্মীরা ফিরতে শুরু করলেও কেন্দ্রীয় আওয়ামী লীগের বেশিরভাগ নেতা এখনও আত্মগোপনে রয়েছেন। অনেকে দেশ ছেড়ে চলে গেছেন এবং কিছু নেতা দেশ ছাড়ার চেষ্টা করতে গিয়ে গ্রেফতার হয়েছেন। এই পরিস্থিতিতে দলটির মধ্যে নেতৃত্ব সংকট দেখা দিয়েছে এবং নানান গুজব ছড়িয়ে পড়েছে। ফলে প্রায় এক মাসের সাড়া-শব্দহীনতার পর আওয়ামী লীগ সম্প্রতি বিবৃতি প্রকাশ করেছে, তবে সেটি দেশের ভেতর থেকে না বাহির থেকে তা স্পষ্ট নয়।


এলাকার প্রভাবশালীদের সঙ্গে যোগাযোগ করার প্রয়াস চালাচ্ছেন আওয়ামী লীগ নেতাকর্মীরা। একজন নেতা বলেন, "টাকা না দেওয়া ছাড়া তো উপায় নাই। বউ-বাচ্চা ফেলে আর কতদিন পালাই?" তিনি জানান, প্রথমে তিন লাখ টাকা চাওয়া হলেও পরে এক লাখ টাকায় ফিরতে সক্ষম হয়েছেন।


বিএনপি এখন বেশিরভাগ এলাকায় নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে এবং আওয়ামী লীগের নেতাকর্মীরা তাদের সঙ্গে যোগাযোগ করছেন। বিএনপি নেতারা চাঁদাবাজির অভিযোগ অস্বীকার করে বলেন, "যেভাবে আওয়ামী লীগ গত দেড় দশকে আমাদের ওপর জুলুম করেছে, তার পরে আমাদের নেতাকর্মীরা এসবের সঙ্গে জড়িত হবে না।" বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও শামা ওবায়েদ এ বিষয়ে দলের অবস্থান পরিষ্কার করেছেন।


গত পাঁচ আগস্ট সরকারের পতনের পর বিভিন্ন স্থানে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে হামলা, লুটপাট ও চাঁদাবাজির অভিযোগ ওঠে, যার ফলে শতাধিক নেতাকর্মীকে শোকজ নোটিশ, অব্যাহতি এবং বহিষ্কার করা হয়েছে।


সূত্র বিবিসি বাংলা