ঢাকায় বিএনপির বৃহত্তম গণসমাবেশের প্রস্তুতি, তারেক রহমানের ভার্চুয়াল বক্তব্য

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: মঙ্গলবার ১৭ই সেপ্টেম্বর ২০২৪ ১২:০০ অপরাহ্ন
ঢাকায় বিএনপির বৃহত্তম গণসমাবেশের প্রস্তুতি, তারেক রহমানের ভার্চুয়াল বক্তব্য

রাজধানী ঢাকায় বিএনপি স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশের প্রস্তুতি নিয়েছে। মঙ্গলবার দুপুর ২টা ৩০ মিনিটে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত হতে যাচ্ছে এই সমাবেশ। এতে ঢাকা মহানগর উত্তর, দক্ষিণ, এবং আশপাশের জেলা ও মহানগর থেকে নেতাকর্মীরা যোগ দেবেন।


বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে এই সমাবেশে যুক্তরাজ্য থেকে ভার্চুয়ালি বক্তব্য দেবেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সমাবেশ থেকে তিনি নেতাকর্মীদের উদ্দেশে নতুন বার্তা দেবেন বলে জানা গেছে। 


অন্তর্ভুক্ত কর্মসূচির অংশ হিসেবে, ১৫ সেপ্টেম্বর সিলেট, খুলনা, ময়মনসিংহ, চট্টগ্রাম, বরিশাল, রংপুর, ফরিদপুর, কুমিল্লা এবং রাজশাহী মহানগরগুলোতে বিএনপি শোভাযাত্রা করবে। এই শোভাযাত্রাগুলো বিএনপির স্থায়ী কমিটির সদস্য এবং সিনিয়র নেতাদের নেতৃত্বে অনুষ্ঠিত হবে।


প্রাথমিকভাবে ১৫ সেপ্টেম্বর আন্তর্জাতিক গণতন্ত্র দিবসে এই কর্মসূচির পরিকল্পনা করা হলেও, বৈরী আবহাওয়ার কারণে তা পিছিয়ে মঙ্গলবার করা হয়েছে। বিএনপি দলের সূত্রে জানা গেছে, সমাবেশে তারেক রহমান অন্তবর্তীকালীন সরকারের কর্মকাণ্ড, জাতীয় নির্বাচন, রাষ্ট্র সংস্কারে দলের ৩১ দফা, দেশের স্থিতিশীলতা এবং রাজপথের অন্যান্য রাজনৈতিক দলগুলোর ঐক্যবদ্ধ থাকার গুরুত্ব সম্পর্কে কথা বলবেন।


দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানান, বিএনপি গত ১৭ বছর বিভিন্ন কারাগারে বন্দি ছিল, কিন্তু গণঅভ্যুত্থানের মাধ্যমে ফ্যাসিবাদের পতন ঘটেছে। এবার শান্তিপূর্ণ উপায়ে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য ঢাকায় সমাবেশের প্রস্তুতি নেওয়া হয়েছে। 


ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরী বলেন, সুশৃঙ্খলভাবে সমাবেশে অংশ নিতে নেতাকর্মীদের নির্দেশ দেওয়া হয়েছে। তিনি উল্লেখ করেন, প্রধান আকর্ষণ থাকবে তারেক রহমানের বক্তব্য, যা নেতাকর্মীরা উন্মুখ হয়ে অপেক্ষা করছেন।


নিপুণ আরও বলেন, "তারেক রহমান এখন নেতাকর্মীদের জন্য আস্থার প্রতীক। তার নেতৃত্বে বিএনপি নতুন উদ্যমে এগিয়ে যাচ্ছে।" সমাবেশের সুষ্ঠু বাস্তবায়নের জন্য দলের প্রচার সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, ঢাকা মহানগর উত্তরের সদস্য সচিব আমিনুল হক এবং দক্ষিণের সদস্য সচিব তানভীর আহমেদ রবিন সমাবেশ পরিচালনার দায়িত্বে থাকবেন।


বিএনপি এই সমাবেশের মাধ্যমে গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠার আন্দোলনকে নতুন পর্যায়ে নিয়ে যেতে চায়।