সরকারের জন্য দুই বছরের স্থায়িত্ব প্রয়োজন- নুরুল হক নূর

নিজস্ব প্রতিবেদক
সৌরভ নূর , বিশেষ প্রতিনিধি
প্রকাশিত: শনিবার ২৮শে সেপ্টেম্বর ২০২৪ ০৮:১১ অপরাহ্ন
সরকারের জন্য দুই বছরের স্থায়িত্ব প্রয়োজন-  নুরুল হক নূর

গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নূর বলেছেন, বর্তমান সরকারের ন্যূনতম দুই বছরের মেয়াদ থাকা অত্যন্ত জরুরি। শনিবার (২৮ সেপ্টেম্বর) রাজধানীর এফডিসিতে একটি অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। নূর অভিযোগ করেন, যদি আগামী এক বছর ছয় মাসের মধ্যে নির্বাচন হয়, তাহলে বিদ্যমান ব্যবস্থার পরিবর্তন হবে কিনা তা সন্দেহজনক।


নূরুল হক নূর আরও বলেন, "বর্তমানে যারা ক্ষমতায় আসার সম্ভাবনা রয়েছে, তাদের অতীত কর্মকাণ্ড ও চরিত্র আমাদের সামনে স্পষ্ট। রাতারাতি এই চরিত্রের পরিবর্তন হবে, তা আমরা বিশ্বাস করি না।" তিনি সতর্ক করে বলেন, দেশের কাঠামোগত পরিবর্তনের জন্য একটি জাতীয় ঐকমত্যের সরকার গঠন করা জরুরি।


নূর বলেন, "আমাদের একটি মানবিক রাষ্ট্র গড়ে তুলতে হবে, যেখানে এনজিও মার্কা রাষ্ট্র পরিচালনা সম্ভব নয়। তাই, অরাজনৈতিক ব্যক্তিদের পাশাপাশি অন্তর্বর্তীকালীন সরকারের সদস্যদের মধ্যে বিভিন্ন দলের প্রতিনিধিত্ব থাকা উচিত।"


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। তিনি বক্তব্যে উল্লেখ করেন, "গত ১৫ বছরে আওয়ামী সরকারের ছাত্রসংগঠন শিক্ষাঙ্গনে যে বিশৃঙ্খলা সৃষ্টি করেছে, তা ইতিহাসের এক কালো অধ্যায় হয়ে থাকবে। এখন ছাত্ররাজনীতির কথা শুনলেই মানুষের মনে ভয় কাজ করে।"


এফডিসির এই অনুষ্ঠানে "ছাত্ররাজনীতি শিক্ষার সুষ্ঠু পরিবেশের অন্তরায়" শীর্ষক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ ইউনিভার্সিটির বিতার্কিকদের পরাজিত করে মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি চ্যাম্পিয়ন হয়। বিচারক হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক তাজুল ইসলাম চৌধুরী তুহিন, জোসিন্তা জিনিয়া, সাংবাদিক সৈয়দ আব্দুল মুহিত, সাংবাদিক শারমিন নাহার নীরা এবং জাফর ইকবাল।


প্রতিযোগিতা শেষে বিজয়ী দলকে ট্রফি, ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয়। অনুষ্ঠানটি ছিল একটি গুরুত্বপূর্ণ আলোচনা এবং শিক্ষার্থীদের মধ্যে রাজনীতির সুষ্ঠু পরিবেশ সৃষ্টির আহ্বান জানানোর উদ্যোগ। 


নূরের বক্তব্য এবং প্রতিযোগিতার ফলাফল ছাত্ররাজনীতির ভবিষ্যৎ নিয়ে নতুন প্রশ্ন উত্থাপন করেছে, যা দেশের রাজনৈতিক প্রেক্ষাপটে বিশেষ গুরুত্ব রাখে।