অন্তর্বর্তী সরকারের জন্য দুইটি রোডম্যাপের দাবি- ডা. শফিকুর রহমান

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৬শে সেপ্টেম্বর ২০২৪ ০৭:৩২ অপরাহ্ন
অন্তর্বর্তী সরকারের জন্য দুইটি রোডম্যাপের দাবি- ডা. শফিকুর রহমান

বাংলাদেশ জামায়াতে ইসলামের আমীর ডা. শফিকুর রহমান বলেছেন, অন্তর্বর্তী সরকারের উদ্দেশে রোডম্যাপের প্রয়োজনীয়তা তুলে ধরেছেন। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) আইডিইবি ভবনে ঢাকা মহানগর দক্ষিণ জামায়াতে ইসলামী কর্তৃক আয়োজিত আইনজীবী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, “একটি রোডম্যাপ নয়, দুইটি রোডম্যাপ দিতে হবে। প্রথমটি হবে সংস্কারের এবং দ্বিতীয়টি হবে নির্বাচনের।”


ডা. শফিকুর রহমানের মতে, সংস্কারের রোডম্যাপে সঠিক পরিকল্পনা এবং তার জন্য একটি টাইমলাইন তৈরি করতে হবে। তিনি উল্লেখ করেন, “রাজনৈতিক স্টেকহোল্ডার ও সিভিল সোসাইটির সঙ্গে বসে ঐক্যমতে পৌঁছাতে হবে। যদি তারা এসব কাজ সঠিকভাবে করতে পারে, তাহলে তাদের নাম ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা হবে।”


তিনি প্রশ্ন রাখেন, “যদি একটি অনির্বাচিত সরকার সব প্রত্যাশা পূরণ করে, তাহলে নির্বাচিত সরকারের প্রয়োজন কী?” ডা. রহমান সতর্ক করেন, “যদি এখানে কোনো বিচ্যুতি ঘটে, তবে জাতির জন্য তা ক্ষতিকর হতে পারে।” তিনি আশাবাদী যে, সরকার দ্রুত ডায়ালগ শুরু করে একটি কার্যকর রোডম্যাপ তৈরি করবে, যার ফলে নির্বাচনও দ্রুত হবে।


জামায়াতের আমীর তার বক্তব্যে স্বৈরাচারের সহযোগীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান। তিনি বলেন, “যারা স্বৈরাচারের সাহায্য করেছে, তাদের রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থানে থাকার কোনো নৈতিক অধিকার নেই।” তাদের চিহ্নিত করে আইন প্রয়োগের মাধ্যমে জবাবদিহি করতে হবে বলেও উল্লেখ করেন।


ডা. রহমান গণহত্যার সাথে জড়িতদের আইনের আওতায় আনার দাবি জানিয়ে বলেন, “প্রতিহিংসার রাজনীতি আমরা চাই না, আমরা আইনের শাসন চাই।” প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশে তিনি বলেন, “আপনার কাছে শুনেছি, আপনি নারী হিসেবে অন্য নারীদের অসহায়ত্ব বুঝতে পারেন, কিন্তু তার কোনো প্রমাণ আমরা দেখছি না।”


সমাবেশে উপস্থিত আইনজীবীরা ডা. শফিকুর রহমানের বক্তব্যকে সমর্থন জানিয়ে বলেন, দেশের রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল করার জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণ জরুরি। তারা আশা প্রকাশ করেন, জামায়াতে ইসলামী সরকারকে তাদের দাবি শুনতে বাধ্য করবে এবং একটি সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করবে।