৫২০ কোটি টাকায় ম্যানইউ যাচ্ছেন মার্টিনেজ

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ১৫ই জুলাই ২০২২ ০৬:০৮ অপরাহ্ন
৫২০ কোটি টাকায় ম্যানইউ যাচ্ছেন মার্টিনেজ

দল বদলের বাজারে প্রথম দিকে চুপচাপ থাকলেও, শেষদিকে এসে বাজিমাত করছে ম্যানচেস্টার ইউনাইটেড। বার্সা তারকা ফ্রেঙ্কি ডি ইয়ং এক প্রকার নিশ্চিত। এবার তারা প্রায় চুক্তি পাকাপোক্ত করে ফেলেছে আর্জেন্টাইন তারকা লিসান্দ্রো মার্টিনেজের সঙ্গে। প্রায় ৫২০ কোটি টাকা খরচে ২০২৭ সাল পর্যন্ত আয়াক্স থেকে তাকে দলে ভেড়াচ্ছে ওল্ড ট্রাফোর্ডের ক্লাবটি।


ট্রান্সফার মার্কেট বিষয়ক নির্ভরযোগ্য সাংবাদিক ফাবরিজিও রোমানো মার্টিনেজের ম্যানইউর সঙ্গে চুক্তির বিষয়টি নিশ্চিত করেন।


তিনি জানান, লিসান্দ্রো মার্টিনেজকে দলে ভেড়াতে একটি স্থায়ী চুক্তি করেছে ম্যানইউ। যেখানে ২০২৭ সাল পর্যন্ত তাকে পেতে ৫৫ মিলিয়ন ইউরো খরচ করবে ক্লাবটি। বাংলাদেশি মুদ্রায় যে অঙ্কটা ৫১৯ কোটি ৪০ লাখ টাকার বেশি। গত বুধবার (১৩ জুলাই) আমস্টারডাম মার্টিনেজের ভবিষ্যত নিয়ে আলোচনায় বসে এসব সিদ্ধান্তে পৌঁছে আয়াক্স ও ম্যানইউ।


ইউনাইটেডের ফুটবল পরিচালক জন মারটো ও প্রধান নির্বাহী রিচার্ড আরনল্ড নিজে আমস্টারডামে গিয়ে আয়াক্সের সঙ্গে মার্তিনেজের দলবদল ফি-র ব্যাপারে আলোচনা করে এসেছেন। আয়াক্সের প্রধান নির্বাহী এডউইন ফন ডার সার ইউনাইটেডের সাবেক ফুটবলার হওয়ায় দামের ব্যাপারে দুই পক্ষের ঐকমত্যে পৌঁছাতে বেশি বেগ পেতে হয়নি। অবশ্য রেড ডেভিলদের নতুন কোচ টেন হ্যাগও যে এ চুক্তির বিষয়ে বড় ভূমিকা পালন করেছেন সেটা নিয়ে সংশয় থাকার কথা নয়। কারণ গত মৌসুমেও টেন হ্যাগেরই শিষ্য ছিলেন মার্টিনেজ। গত মৌসুমে তার অধীনে ৩৭ ম্যাচে খেলেছে এ ডিফেন্সিভ মিডফিল্ডার। সবকিছু ঠিকঠাক থাকলে গুরু-শিষ্য আবার মিলিত হবেন ওল্ড ট্রাফোর্ডে।


আর্জেন্টাইন তারকাকে দলে ভেড়ানোর কাজটা অবশ্য সহজ ছিল না টেন হ্যাগদের জন্য। ডাচ ক্লাবকে মার্টিনেজ নিজে সরাসরি জানিয়েছিলেন ভিন্ন অভিজ্ঞতা পেতে তিনি খেলতে চান প্রিমিয়ার লিগে। আর সেটা জানার পর তাকে পেতে আগ্রহ দেখিয়েছে একাধিক ইংলিশ ক্লাব। আর্সেনালের আগ্রহ যেখানে ছিল সবচেয়ে বেশি। কিন্তু ফাবিও ভিয়েরা, গাব্রিয়েল জেসুসদের দলে ভিড়িয়ে গানাররা মার্টিনেজের পেছনে আর বেশি অর্থ খরচ করতে রাজি হননি। যেখানে সুযোগটা পেয়ে যায় ম্যানইউ।


২০১৯ সালে আয়াক্সে যোগ দেয়া মার্টিনেজের সঙ্গে ডাচ ক্লাবটির চুক্তি ছিল ২০২৫ সাল পর্যন্ত। তিন বছরে ডাচ ক্লাবটির হয়ে তিনি খেলেছেন ৭৪ ম্যাচ। একই সময়ে অবশ্য আলবিসেলেস্তেদের হয়েও মাঠে নামা হয়েছে তার। সেন্টারব্যাক হিসেবে ক্যারিয়ার শুরু করা মার্টিনেজ খেলতে পারেন লেফটব্যাক পজিশনেও। আবার গত মৌসুমে এই টেন হ্যাগ বল পায়ে দক্ষতার জন্য তাকে রক্ষণাত্মক মিডফিল্ডার হিসেবে খেলিয়েছেন। এমন এক সব্যসাচী খেলোয়াড় বর্তমান ওল্ড ট্রাফোর্ডের খুব বেশি দরকার।