বাংলাদেশের কমিউনিটি রেডিও’র আন্তর্জাতিক স্বীকৃতি

নিজস্ব প্রতিবেদক
রিফাত হোসাইন সবুজ, জেলা প্রতিনিধি, নওগাঁ
প্রকাশিত: বুধবার ১০ই এপ্রিল ২০১৯ ০৩:৫২ অপরাহ্ন
বাংলাদেশের কমিউনিটি রেডিও’র আন্তর্জাতিক স্বীকৃতি

জাতিসংঘের তথ্য সমাজ বিষয়ক বিশ্ব সম্মেলন পুরস্কার-২০১৯ পেয়েছেন বিএনএনআরসি-এর সভাপতি রেজাউল করিম চৌধুরী। তিনি বিএনএনআরসি’র ট্রাস্টি বোর্ডের সভাপতি ও বেসরকারি সংস্থা কোস্ট ট্রাস্টের নির্বাহী পরিচালক। মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনেভার ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে আয়োজিত ডব্লিউএসআইএস ফোরামে আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ)-এর সেক্রেটারি জেনারেল মি. হওলিন ঝাও-এর কাছ থেকে এই পুরস্কার গ্রহণ করেন। আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন সম্মাজনক এই ফোরামে ৯০ চ্যাম্পিয়ন ঘোষণা করে এবং এর মধ্যে মধ্যে ১৮ জনকে পুরস্কার প্রদান করা হয়। এসময় উপস্থিত ছিলেন, বিএনএনআরসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা এএইচএম বজলুর রহমান।

জাতিসংঘের তথ্য সমাজ বিষয়ক বিশ্ব সম্মেলনে (ডড়ৎষফ ঝঁসসরঃ ড়হ ঃযব ওহভড়ৎসধঃরড়হ ঝড়পরবঃু- টঘ ডঝওঝ) চ্যাম্পিয়ন হিসেবে ‘ডব্লিউএসআইএস’ (ডঝওঝ) ২০১৯ এর স্বীকৃতি পেয়েছে বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি)। কমিউনিটি রেডিও বিষয়ক দু’টি মৌলিক উদ্ভাবনী উদ্যোগের জন্য বিএনএনআরসি এই পুরস্কার লাভ করে।  সম্মাননা প্রাপ্ত উদ্যোগ/প্রকল্প দুটি হচ্ছে কোস্ট ট্রাস্টের সহায়তায় বাস্তবায়িত ‘কমিউনিটি ক্লাইমেট  জাস্টিস এন্ড রেসিলিয়েন্স থ্রো কমিউনিটি রেডিও এ্যাট কোস্টাল এরিয়াস অব দ্য বে অব বেঙ্গল ইন বাংলাদেশ’ এবং ফ্রেডরিক নোমেন ফাউন্ডেশন ফর ফ্রিডম-এর সহায়তায় বাস্তবায়িত ক্রিয়েটিং অ্যাওয়ারনেস অন রাইট টু ইনফরমেশন  (আরটিআই) থ্রো কমিউনিটি রেডিও’। 

পুুরস্কার প্রাপ্ত কমিউনিটি ক্লাইমেট জাস্টিস এন্ড রেসিলিয়েন্স থ্রো কমিউনিটি রেডিও এ্যাট কোস্টাল এরিয়াস অব দ্য বে অব বেঙ্গল ইন বাংলাদেশ প্রকল্পের মাধ্যমে প্রজনন স্বাস্থ্য, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ, বাল্যবিবাহ রোধ, জলবায়ু পরিবর্তন ও অভিযোজন, দুর্যোগের প্রস্তুতি ও দূর্যোগের ঝুঁকি হ্রাস (ডিআরআর) বিষয়ে উপকূলের জনগণের মধ্যে সচেতনতা এবং সক্ষমতা বাড়ানো হচ্ছে।  অন্যদিকে ক্রিয়েটিং অ্যাওয়ারনেস অন রাইট টু ইনফরমেশন (আরটিআই) থ্রো কমিউনিটি রেডিও প্রকল্পটির মাধ্যমে কমিউনিটি সংলাপের মাধ্যমে তথ্য অধিকার আইন-২০০৯ এর প্রয়োগে গ্রামীণ জনগোষ্ঠীর ব্যাপক এবং সক্রিয় অংশগ্রহণ তথা তথ্যে প্রবেশাধিকারের মাধ্যমে তাদের ক্ষমতায়ন প্রক্রিয়াকে ত্বরান্বিত করছে। পাশাপাশি স্থানীয় প্রতিষ্ঠানসমূহকে স্ব-প্রণোদিতভাবে তথ্য প্রদানে উৎসাহ প্রদান এবং তথ্য প্রদানকারী ও তথ্যগ্রহণকারী উভয় পক্ষের মধ্যে সরাসরি যোগাযোগের সুযোগ সৃষ্টি করছে। 

উল্লেখ, জাতিসংঘের তথ্য সমাজ বিষয়ক বিশ্ব সম্মেলন পুরস্কার একটি অদ্বিতীয় আন্তর্জাতিক প্রতিযোগিতা যা ডব্লিউএসআইএস-এর অংশীজনদের অনুরোধে ব্যক্তি, সরকার এবং নাগরিক সমাজকে মূল্যায়নের একটি আন্তর্জাতিক প্রক্রিয়া, আন্তর্জাতিক সংস্থা, গবেষণা সংগঠন, বেসরকারি কোম্পানিগুলোর তথ্য প্রযুক্তির উন্নয়নের ক্ষেত্রে অভাবনীয় উন্নয়ন ও কৌশল সাফল্যের সাথে বাস্তবায়নের জন্য এই পুরস্কার প্রদান করা হয়। ২০১২ সালে এই প্রতিযোগিতা প্রথম শুরু হয় এবং তথ্য প্রযুক্তির উন্নয়নের ক্ষেত্রে দ্রুত জনপ্রিয়তা অর্জন করে।

জাতিসংঘের তথ্য সমাজ বিষয়ক বিশ্ব সম্মেলনে গৃহীত হবার মাধমে বিএনএনআরসি জাতিসংঘ অর্থনৈতিক ও সামাজিক পরিষদের বিশেষ উপদেষ্টার ভূমিকা পালন করছে। বিএনএনআরসি-এর লক্ষ্য হলো বাংলাদেশের পরিবর্তনশীল মিডিয়ার সুবিধা ও প্রতিবন্ধকতা মাথায় রেখে জ্ঞানের বিস্তার ও সংবেদী আলোচনার মাধ্যম যাদের কথা বলার সুযোগ নেই তাদের কথা বলার উপযোগী করে তোলার মাধ্যমে কমিউনিটি রেডিওসহ গণমাধ্যমের উন্নয়ন। এখানে উল্লেখ করা প্রয়োজন, বিএনএনআরসি ২০১৬ সালে এই ডব্লিউএসআইএস পুরস্কার লাভ করে ২০১৭ এর চ্যাম্পিয়ন হিসেবে সম্মাননা লাভ করে। বিএনএনআরসি কমিউনিটি মিডিয়ার সৃষ্টিশীল চিন্তাধারা, বলিষ্ঠ নেতৃত্ব এবং ব্যতিক্রমী উদ্ভাবনীর মাধ্যমে গ্রামীণ বাংলাদেশের কন্ঠহীনদের বলিষ্ঠ কন্ঠ প্রদান করতে পেরেছে।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব