টি-টোয়েন্টির পর টেস্টেও হামলার হুমকি: বাংলাদেশ সিরিজ নিয়ে বিপাক

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: শনিবার ৭ই সেপ্টেম্বর ২০২৪ ০১:৩৮ অপরাহ্ন
টি-টোয়েন্টির পর টেস্টেও হামলার হুমকি: বাংলাদেশ সিরিজ নিয়ে বিপাক

পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে দুর্দান্ত পারফরম্যান্স প্রদর্শন করে বাংলাদেশ ক্রিকেট দল এবার ভারতের বিপক্ষে টেস্ট এবং টি-টোয়েন্টি সিরিজ জয় করার লক্ষ্য নিয়েছে। কিন্তু, ভারতীয় হিন্দু জাতীয়তাবাদী রাজনৈতিক দল অখিল ভারত হিন্দু মহাসভার হামলার হুমকির কারণে সিরিজটি নিয়ে এখন বড় ধরনের শঙ্কা তৈরি হয়েছে।


ভারতের হিন্দু মহাসভার পক্ষ থেকে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচের আগে হামলার হুমকি দেয়া হয়েছিল। এই দলের সহ-সভাপতি ডা. জয়বীর ভরদ্বাজ প্রকাশ্যে বলেছেন, তারা দ্বিতীয় টেস্ট ম্যাচটিও বাতিল করার চেষ্টা করবে এবং ম্যাচটি আয়োজন করা হলে হামলার হুমকি দিয়েছেন। 


উল্লেখ্য, এই সিরিজের প্রথম টেস্টটি চেন্নাইয়ে এবং দ্বিতীয় টেস্ট ম্যাচটি কানপুরে অনুষ্ঠিত হওয়ার কথা। বর্তমানে কানপুরের এই ম্যাচটি নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। ভারতীয় গণমাধ্যম এবিপি লাইভ জানায়, বিসিসিআই সূত্র থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে যে, বাংলাদেশ-ভারত দ্বিতীয় টেস্ট ম্যাচটি কানপুরে অনুষ্ঠিত হবে। কিন্তু, হিন্দু মহাসভার হুমকির কারণে বিসিসিআই চিন্তিত।


হিন্দু মহাসভার সহ-সভাপতি ডা. জয়বীর ভরদ্বাজ জানিয়েছেন, বাংলাদেশে হিন্দুদের ওপর নির্যাতন এবং মন্দির ধ্বংসের কারণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ম্যাচ আয়োজনের সিদ্ধান্তের বিরুদ্ধে তারা ক্ষোভ প্রকাশ করছেন। এই পরিস্থিতিতে, তারা শান্তি বজায় রাখতে ম্যাচটি বাতিল করার দাবি জানিয়েছেন। 


বিসিসিআই এখনও আনুষ্ঠানিক কোনো সিদ্ধান্ত নেয়নি, তবে গুঞ্জন রয়েছে যে, ম্যাচের ভেন্যু পরিবর্তন হতে পারে। কানপুরের পরিবর্তে ম্যাচটি ইন্দোরে অনুষ্ঠিত হতে পারে। জানা গেছে, পূব সূচি অনুসারে, এই ম্যাচটি হিমাচল প্রদেশের ধর্মশালায় হওয়ার কথা ছিল। কিন্তু, স্টেডিয়ামের সংস্কারের কাজ চলমান থাকার কারণে গোয়ালিয়রের দিকেই ঝুঁকেছে বিসিসিআই।


সিরিজের সূচি অনুযায়ী, ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে প্রথম টেস্ট শুরু হবে। এরপর ২৭ সেপ্টেম্বর থেকে কানপুরে দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে। টেস্ট সিরিজের পর, ৬ অক্টোবর গোয়ালিয়রে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলবে দুই দল। দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচ যথাক্রমে ৯ ও ১২ অক্টোবর অনুষ্ঠিত হবে।


হিন্দু মহাসভার হুমকি ক্রিকেটপ্রেমীদের মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছে এবং বিসিসিআই কঠোর নিরাপত্তা ব্যবস্থার অধীনে ম্যাচ আয়োজনের প্রস্তুতি নিচ্ছে। পরিস্থিতি স্বাভাবিক হলে ভারত-বাংলাদেশ সিরিজটি সফলভাবে আয়োজন করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।