যুক্তরাষ্ট্র ও কানাডা সফর শেষে দেশে ফিরলেন সেনাপ্রধান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: শুক্রবার ২৫শে অক্টোবর ২০২৪ ০৯:১৫ অপরাহ্ন
যুক্তরাষ্ট্র ও কানাডা সফর শেষে দেশে ফিরলেন সেনাপ্রধান

বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান যুক্তরাষ্ট্র ও কানাডা সফর শেষে দেশে ফিরেছেন। তিনি ২৫ অক্টোবর সন্ধ্যায় দেশে ফিরে আসেন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।


সফরের সময় তিনি জাতিসংঘ সদর দপ্তরে শান্তিরক্ষা মিশনের সঙ্গে সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ, যুক্তরাষ্ট্রের সেনাপ্রধান, এবং কানাডার উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাদের সাথে সাক্ষাৎ করেন।


সফরের শুরুতে, ১৭ অক্টোবর, জেনারেল ওয়াকার নিউইয়র্কে জাতিসংঘের ডিপার্টমেন্ট অব পিস অপারেশনস বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল, ডিপার্টমেন্ট অব অপারেশনাল সাপোর্ট বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল এবং অন্যান্য শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। বৈঠকে বাংলাদেশি শান্তিরক্ষীদের কার্যক্রমের প্রশংসা করা হয় এবং শান্তিরক্ষা মিশনে তাদের অংশগ্রহণ বৃদ্ধি করার গুরুত্ব আরোপ করা হয়।


সেনাপ্রধান আরও উল্লেখ করেন যে, র‌্যাব ফোর্সেসে প্রেষণে নিয়োজিত সেনাবাহিনীর সদস্যদের বিরুদ্ধে মানবাধিকার লংঘনের অভিযোগ প্রমাণিত হলে তাদের শান্তিরক্ষা মিশনে নির্বাচিত করা হবে না।


সফরের অন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় ছিল বাংলাদেশ সরকারের চলমান পরিস্থিতিতে অন্তবর্তীকালীন সরকারের নির্দেশনা অনুযায়ী সেনাবাহিনীর কর্মকাণ্ড। সেনাপ্রধান পার্বত্য চট্টগ্রামে আর্থ-সামাজিক উন্নয়ন এবং শান্তিশৃঙ্খলা বৃদ্ধির জন্য সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।


তিনি শান্তিরক্ষা মিশনে নিয়োজিত বাংলাদেশি শান্তিরক্ষী কন্টিনজেন্টের স্বাস্থ্যসেবা কার্যক্রমের কথা উল্লেখ করে জানান যে, তারা স্থানীয় জনগণের জন্য হাসপাতাল ও ক্লিনিক পরিচালনা করছে। সফরে, শান্তিরক্ষা প্রশিক্ষণ বিনিময় এবং আভিযানিক সক্ষমতা বৃদ্ধির বিষয়েও আলোচনা করা হয়।


জেনারেল ওয়াকার জাতিসংঘের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সামনে বাংলাদেশি শান্তিরক্ষীদের ভূমিকা পুনর্ব্যক্ত করেন। সফরের শেষে, তিনি নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশন পরিদর্শন করেন এবং স্থায়ী প্রতিনিধির সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।


এই সফর বাংলাদেশের আন্তর্জাতিক সামরিক সহযোগিতা ও শান্তিরক্ষা কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।