বরিশালের ২১টি আসনে ৩৩ জনের মনোনয়ন বাতিল, বৈধ হলেন যারা

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: সোমবার ৪ঠা ডিসেম্বর ২০২৩ ০৭:২৭ অপরাহ্ন
বরিশালের ২১টি আসনে ৩৩ জনের মনোনয়ন বাতিল, বৈধ হলেন যারা

বরিশাল বিভাগের ছয় জেলায় ২১টি সংসদীয় আসনে যাছাই-বাছাই শেষে ৩৩ জনের মনোনয়ন ফরম বাতিল হয়েছে। তার মধ্যে আলোচিত প্রার্থী হলেন বরিশাল-৪ (মেহেন্দিগঞ্জ-হিজলা) আসনে আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষযক সম্পাদক ড. শাম্মী আহমেদ। বিভাগে বৈধ প্রার্থী হলেন ১৩৭ জন। সংশ্লিষ্ট জেলার রিটানিং কর্মকর্তা সোমবার বিকালে বৈধ ও অবৈধ প্রার্থীর তালিকা প্রকাশ করেন। 


বরিশাল জেলায় মনোনয়ন ফরম বাতিল ১০ প্রার্থী হলেন, বরিশাল ১ আসনে জাকের পার্টির মোহাম্মদ রিয়াজ মোরশেদ জামান, বরিশাল-২ আসনে বাংলাদেশ কংগ্রেস দলের মোহাম্মদ মিরাজ হোসেন ও স্বতন্ত্র প্রার্থী আলবার্ট বাড়ৈ, বরিশাল- ৪  (মেহেন্দিগঞ্জ-হিজলা) আসনে আওয়ামী লীগের ড. শাম্মী আহম্মেদ ও সাংস্কৃতিক মুক্তিজোটের মো. আসাদুজ্জামান, বরিশাল-৬ আসনে স্বতন্ত্র প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সভাপতি শামসুল আলম চুন্নু, জাকির খান সাগর, মোহাম্মদ শাহরিয়ার মিয়া, নূরে আলম শিকদার ও বাংলাদেশ কংগ্রেসের মো. হুমায়ন কবীর। জেলায় বৈধ প্রার্থীর সংখ্যা ৪৫ জন। 


ভোলা জেলায় প্রার্থীতা বাতিল হয়েছে ৩ জনের। তারা হলেন, ভোলা- ১ আসনে স্বতন্ত্র প্রার্থী মো. মিজানুর রহমান, ভোলা- ২ আসনে বাংলাদেশ কংগ্রেসের অ্যাডভোকেট মো. জাহাঙ্গীর আলম ও ভোলা -২  আসনে জাপা প্রার্থী মিজানুর রহমান।  জেলায় বৈধ প্রার্থীর সংখ্যা  ১৭ জন। 


ঝালকাঠী জেলায় ৭জনের মনোনয়ন ফরম বাতিল হয়েছে। তারা হলেন ঝালকাঠী- ১ আসনে আওয়ামী লীগ দলীয় বর্তমান এমপি বজলুল হক হারুন, স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা এম মনিরুজ্জামান মনির, কৃষি ব্যাংকের সাবেক ভাইস চেয়ারম্যান মোহাম্মদ ইসমাইল হোসেন, জাপার মো. এজাজুল হক, স্বতন্ত্র নুরুল আলম, ব্যারিস্টার আবুল কাশেম ফখরুল ও ঝালকাঠি-২ (সদর-নলছিটি) আসনে জাপার মো. নাসির উদ্দিন। জেলায় বৈধ প্রার্থীর সংখ্যা ১১ জন।  


পিরোজপুর জেলায় মনোনয়ন ফরম বাতিল হয়েছে ৫ জনের। তারা হলেন, পিরোজপুর-১  আসনে স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো. আলাউদ্দিন খান এবং যুগ্ন সাধারণ সম্পাদক জিয়াউল আহসান গাজী, তৃণমূল বিএনপির মো. ইয়ার হোসেন রিপন বাংলাদেশ কংগ্রেসের মো. শাহ আলম এবং পিরোজপুর- ২ আসনে জাপার মো. খলিলুর রহমান, পিরোজপুর-৩  আসনে খেলাফত আন্দোলনের আব্দুল লতীফ সিরাজী, ওয়াকার্স পাটিরু প্রশান্ত কুমার হাওলাদার খোকন, স্বতন্ত্র প্রার্থী আবু তারেক মৃধা, মো. শহীদুল ইসলাম ও প্রার্থী সুধীর রঞ্জন। জেলায় বৈধ প্রার্থী ২৩ জন। 


বরগুনা জেলায় ৫জনের প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে। তারা হলেন, বরগুনা- ১ আসনের দুই স্বতন্ত্র প্রার্থী খলিলুর রহমান ও নুরুল ইসলাম. বরগুনা- ২ (পাথরঘাটা-বামনা-বেতাগী) আসনে স্বতন্ত্র রফিকুল ইসলাম কংগ্রেস পার্টির আব্দুর রাজ্জাক ও জাপার মিজানুর রহমান। জেলায় বৈধ প্রার্থীর সংখ্যা ১৭ জন। 


পটুয়াখালী জেলায় ৪ জনের মনোনয়ন বাতিল হয়েছে। তারা হলেন পটুয়াখালী- ১ আসনে বাংলাদেশ কংগ্রোসের নাসির উদ্দিন ও জাকের পার্টির মিজানুর রহমান, পটুয়াখালী- ২ (বাউফল) আসনে স্বতন্ত্র নুর মোহম্মদ ও পটুয়াখালী-৪ আসনে ব্রিগেডিয়ার জেনারেল (অব:) হাবিবুর রহমানের মনোনয়ন ফরম বাতিল করা হয়েছে। জেলায় বৈধ প্রার্থী ২৪ জন।