লেবাননে হিজবুল্লাহর হামলায় পাঁচ ইসরাইলি সেনা নিহত, ১৯ জন আহত

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ২৫শে অক্টোবর ২০২৪ ০৫:১৪ অপরাহ্ন
লেবাননে হিজবুল্লাহর হামলায় পাঁচ ইসরাইলি সেনা নিহত, ১৯ জন আহত

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর নতুন হামলায় পাঁচজন ইসরাইলি সেনা নিহত হয়েছে। শনিবার (২৬ অক্টোবর) রাতে লেবাননের দক্ষিণে এক স্থল হামলার সময় এ ঘটনা ঘটে। নিহতদের মধ্যে চারজনের অবস্থা গুরুতর, জানিয়েছেন ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।


নিহত সেনারা ৮নং আর্মড ব্রিগেডের ৮৯তম ব্যাটালিয়ানের রিজার্ভ সদস্য ছিলেন, যার মধ্যে মাওরি নামের একজন উপকমান্ডার হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তারা দক্ষিণ লেবাননের একটি গ্রামে অবস্থান করার সময় হিজবুল্লাহর যোদ্ধাদের দ্বারা পরিচালিত রকেট হামলার শিকার হন। 


প্রাথমিক তথ্য অনুযায়ী, হামলার সময় সেনারা রসদ গ্রহণের জন্য মিটিং পয়েন্টে উপস্থিত ছিলেন। সেখানে হিজবুল্লাহ বেশ কয়েকটি রকেট ছুঁড়লে একটি রকেট তাদের কাছে এসে আঘাত করে। এ ঘটনায় রসদ পৌঁছানোর কাজে নিয়োজিত অন্যান্য সেনাদের মধ্যেও আহত হয়েছেন কয়েকজন।


আহতদের দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হামলার পরপরই পরিস্থিতি স্বাভাবিক করতে সেনাবাহিনী দ্রুত কার্যক্রম শুরু করেছে। 


এই হামলায় নিহত সেনাদের মধ্যে একজনের চাচাত ভাই গাজায় জিম্মি অবস্থায় রয়েছেন বলে জানিয়েছে ইসরাইলি সংবাদমাধ্যম "টাইমস অব ইসরাইল"। 


এদিকে, লেবাননে পরিস্থিতি দিন দিন উত্তপ্ত হয়ে উঠছে, এবং রাজনৈতিক অস্থিরতার মধ্যে এই হামলা নিরাপত্তা বাহিনীর জন্য নতুন চ্যালেঞ্জ সৃষ্টি করছে। ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে অতিরিক্ত পদক্ষেপ গ্রহণের প্রতিশ্রুতি দিয়েছে।


এই ঘটনার ফলে দুই দেশের মধ্যে উত্তেজনা আরও বৃদ্ধি পেতে পারে, যা দীর্ঘমেয়াদি সংঘাতের আশঙ্কা তৈরি করছে। বিশ্লেষকরা সতর্ক করেছেন যে, চলমান সংঘাতের প্রভাব পুরো অঞ্চলে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।