রতন টাটার প্রয়াণ: ভারত হারাল এক দূরদর্শী শিল্পপতিকে

নিজস্ব প্রতিবেদক
সৌম্যা সাহা , কলকাতা প্রতিনিধি ভারত
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১০ই অক্টোবর ২০২৪ ০১:২৫ পূর্বাহ্ন
রতন টাটার প্রয়াণ: ভারত হারাল এক দূরদর্শী শিল্পপতিকে

ভারতের অন্যতম প্রভাবশালী ও দূরদর্শী শিল্পপতি রতন টাটা আর নেই। বুধবার রাতে মুম্বাইয়ের একটি হাসপাতালে বার্ধক্যজনিত সমস্যার কারণে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। তিনি ছিলেন টাটা সন্সের ইমেরিটাস চেয়ারম্যান এবং ভারতীয় শিল্পজগতের অন্যতম শ্রদ্ধেয় ব্যক্তিত্ব। তার মৃত্যুতে ভারত তথা বিশ্বের শিল্প অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।


রতন টাটার প্রজ্ঞা, নেতৃত্ব এবং উদ্ভাবনী চিন্তাধারার ফলে টাটা গ্রুপ এক নতুন উচ্চতায় পৌঁছেছিল। তিনি ১৯৯১ সালে টাটা সন্সের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন এবং তার নেতৃত্বে সংস্থাটি আন্তর্জাতিক পর্যায়ে একটি গ্লোবাল ব্র্যান্ডে পরিণত হয়। রতন টাটার সময়ে টাটা গ্রুপ একাধিক বড় মাপের অধিগ্রহণ সম্পন্ন করে, যার মধ্যে উল্লেখযোগ্য ছিল ব্রিটেনের স্টিল জায়ান্ট কোরাস এবং বিশ্বখ্যাত গাড়ি নির্মাতা জাগুয়ার ল্যান্ড রোভারকে অধিগ্রহণ।


এনডিটিভি জানায়, মাত্র দুই দিন আগেও রতন টাটার মৃত্যুর খবর ভুলভাবে ছড়িয়ে পড়েছিল। তবে তখন তিনি নিজেই সামাজিক মাধ্যমে পোস্ট দিয়ে জানান, তিনি নিয়মিত চেকআপের জন্য হাসপাতালে ভর্তি হয়েছিলেন এবং তার অসুস্থতা নিয়ে উদ্বেগের কিছু নেই। তার পোস্টে লেখা ছিল, “সম্প্রতি আমার স্বাস্থ্য নিয়ে নানা জল্পনা রটেছে। আপনাদের জানাতে চাই, এই খবরগুলি সম্পূর্ণ ভুয়া।” কিন্তু সেই ভুল গুঞ্জনই সত্য হলো, এবং বুধবার রাতে তিনি পৃথিবীকে বিদায় জানান।


রতন টাটার মৃত্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে শিল্পমহল, রাজনৈতিক নেতারা শোক প্রকাশ করেছেন। তাঁর অবদানের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী মোদী বলেন, “রতন টাটা কেবল একজন সফল শিল্পপতি ছিলেন না, তিনি ছিলেন দেশের ভবিষ্যতের জন্য চিন্তাশীল এক দূরদর্শী নেতা। তার অভাব সহজে পূরণ হবে না।”


রতন টাটার জন্ম ১৯৩৭ সালে। তিনি মুম্বাইয়ের ক্যাথেড্রাল অ্যান্ড জন কনন স্কুল থেকে পড়াশোনা শেষ করে যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয়ে আর্কিটেকচার বিষয়ে উচ্চশিক্ষা নেন। ১৯৬২ সালে টাটা গ্রুপে যোগদানের পর থেকে তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। দীর্ঘ কর্মজীবনে তিনি নানা সামাজিক কার্যক্রমেও যুক্ত ছিলেন এবং তার নেতৃত্বে টাটা গ্রুপ বিশাল দাতব্য কার্যক্রম পরিচালনা করেছে।