বিগত সময়ে সব আওয়ামীকরনের ফলে সচিব পদে যোগ্য প্রার্থী সংকট

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১২ই সেপ্টেম্বর ২০২৪ ০৩:২৯ অপরাহ্ন
বিগত সময়ে সব আওয়ামীকরনের ফলে সচিব পদে যোগ্য প্রার্থী সংকট

প্রায় এক মাস ধরে জনপ্রশাসনের সচিব পদগুলো শূন্য অবস্থায় পড়ে রয়েছে। সচিব ও সচিব পদমর্যাদার আটটি গুরুত্বপূর্ণ পদ খালি পড়ে আছে, যার মধ্যে ছয়টি পদ প্রায় এক মাস ধরে শূন্য এবং বাকিগুলো ২৩ ও ১০ দিন ধরে ফাঁকা রয়েছে। তবে জনপ্রশাসন মন্ত্রণালয় এখনো উপযুক্ত প্রার্থী খুঁজে না পাওয়ায় এই পদগুলোতে নিয়োগ দিতে পারেনি।


গত ৫ আগস্ট ছাত্র-জনতার বিক্ষোভের পর তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ছেড়ে চলে যান। এরপর ৮ আগস্ট ড. ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব গ্রহণ করে এবং আওয়ামী লীগের আস্থাভাজন চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত সচিবদের সরানোর সিদ্ধান্ত নেয়। এই সিদ্ধান্তের পর থেকে অনেক পদ শূন্য পড়ে রয়েছে।


জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, সচিব পদ অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এ পদে যোগ্য কর্মকর্তাদের নিয়োগের জন্য অনেক বিষয় বিবেচনা করতে হচ্ছে। তিনি বলেন, প্রশাসনে দলীয়করণ ও রাজনৈতিক প্রভাবের কারণে নিরপেক্ষ ও যোগ্য কর্মকর্তা খুঁজে পাওয়া কঠিন হয়ে পড়েছে।


বর্তমানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, নৌপরিবহন মন্ত্রণালয়, পরিকল্পনা বিভাগ এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব পদগুলো খালি রয়েছে। এ ছাড়া বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) চেয়ারম্যান, জাতীয় সংসদ সচিবালয় এবং পরিকল্পনা কমিশনের একটি সদস্য পদও ফাঁকা পড়ে আছে।  


১৪ আগস্ট অন্তর্বর্তীকালীন সরকার ১১ জন চুক্তিভিত্তিক সচিবের নিয়োগ বাতিল করে, যার মধ্যে পাঁচটি পদ পূরণ হলেও এখনও ছয়টি পদ খালি রয়েছে। 


জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোখলেস উর রহমান বলেছেন, "যোগ্য অফিসার পাওয়া অত্যন্ত কঠিন হয়ে পড়েছে। কিন্তু শিগগিরই এই শূন্য পদগুলো পূরণ করা হবে।" তিনি আরও জানান, চুক্তিভিত্তিক নিয়োগের সম্ভাবনা কম। অতিরিক্ত সচিবদের পদোন্নতি দিয়ে কিংবা সচল সচিবদের রদবদল করে পদ পূরণ করা হতে পারে। 


এই সংকটের কারণে গুরুত্বপূর্ণ প্রশাসনিক কার্যক্রম ব্যাহত হতে পারে, তবে শিগগিরই সমাধানের আশ্বাস দিয়েছেন মন্ত্রণালয়ের কর্মকর্তারা।