ইবিতে বৃক্ষ উৎসব অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক
তারিক সাইমুম, ইবি
প্রকাশিত: সোমবার ৯ই সেপ্টেম্বর ২০১৯ ০৩:৪৬ অপরাহ্ন
ইবিতে বৃক্ষ উৎসব অনুষ্ঠিত

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) কলা অনুষদের আয়োজনে বৃক্ষ উৎসব অনুষ্ঠিত হয়েছে। ৯ সেপ্টেম্বর ( সোমবার) বেলা সাড়ে ১১ টায় অনুষদের হল রুমে এ উৎসবের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ সরওয়ার মুর্শেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী, বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ সেলিম তোহা।

বৃক্ষ উৎসব অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী বলেন, বৃক্ষ নিয়ে বর্তমান প্রশাসনের তিন বছরে দুটি দৃষ্টান্তমূলক কাজ করতে আমরা সক্ষম হয়েছি। তার মধ্যে একটি হলো, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ত্রিশ বছর ইতিহাসে মৃত বৃক্ষকে নতুন করে প্রাণ সঞ্চারণ করা  এবং সেটা দিয়ে টেবিল-চেয়ার আসবাবপত্রে রুপান্তরিত করা। দ্বিতীয়টি হলো, এই হাজার হাজার বৃক্ষ কাজে লাগানোর মাধ্যমে সে সব খালি জায়গায় ১২ হাজারের বেশি নতুন বৃক্ষ রোপন করা হয়েছে। এ ছাড়া কিছুদিন পূর্বে আমরা ইসলামী বিশ্ববিদ্যালয় মফিজ লেকে ৬ বিঘা জমির উপর বোটানিক্যাল গার্ডেন স্থাপন করা হয়েছে।


তিনি আরো বলেন, মানব বিবর্তনের ইতিহাসে জীবনের দোলনা থেকে কবর পর্যন্ত বৃক্ষের প্রয়োজনীতা রয়েছে। পৃথিবীর ভূপৃষ্ঠে বর্তমানে ৪০ শতাংশ বৃক্ষ রয়েছে। বৃক্ষ রোপন এবং তা পরির্চযার করার মাধ্যমে আমাদের পরিবেশ সুরক্ষার দায়িত্ব নিতে হবে। শিক্ষার সঞ্চারণে বৃক্ষের গুরুত্ব অপরিসীম। আগামী ১ বছরের মধ্যে ইসলামী বিশ্ববিদ্যালয়কে সম্পূর্ণ রুপে গ্রীণ ক্যাম্পাস উপহার দিবো। 

ইনিউজ ৭১/টি.টি. রাকিব