রাবির ভর্তি পরীক্ষার নিয়ম পরিবর্তন, পরীক্ষা শুরু ২০ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ২৪শে জুলাই ২০১৯ ০৭:১৭ অপরাহ্ন
রাবির ভর্তি পরীক্ষার নিয়ম পরিবর্তন, পরীক্ষা শুরু ২০ অক্টোবর

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু আগামী ২০ অক্টোবর। দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ নেই, পরীক্ষায় তিনটি ইউনিট, ভর্তি পরীক্ষার ফি এবং প্রশ্নের ধরনসহ বেশ কয়েকটি বিষয়ে পরিবর্তন এনেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বুধবার সকালে এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনে  ভর্তি পরীক্ষা কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। এদিকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এম. এ. বারী  স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তি থেকে জানা গেছে,  ভর্তি পরীক্ষা আগামী ২০ অক্টোবর শুরু হয়ে ২২ অক্টোবর পর্যন্ত চলবে। পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হবে আগামী ৩ সেপ্টেম্বর। চলবে ১২ সেপ্টেম্বর পর্যন্ত। চূড়ান্ত আবেদন ১৭ সেপ্টেম্বর শুরু হয়ে ৩০ সেপ্টেম্বর শেষ হবে।

এর আগে ভর্তি পরীক্ষা উপ কমিটি মাত্র তিনটি ইউনিটে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেন। সেই সিদ্ধান্ত এই সভায় বহাল রাখা হয়। সেখানে এ ইউনিটে অধিনে মানবিক, সামাজিক বিজ্ঞান অনুষদ ও শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট এর পরীক্ষা হবে। এই ইউনিটে থাকবে বিভাগ পরিবর্তনের সুযোগ। বি ইউনিটে ব্যবসায় শিক্ষা অনুষদ, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট এবং সি ইউনিটের অধীনে বিজ্ঞান, জীব ও ভূ-বিজ্ঞান, কৃষি অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অন্যদিকে একজন পরীক্ষার্থী শুধু একটি ইউনিটে পরীক্ষা দিতে পারবে। প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা। পরবর্তীতে উত্তীর্ণরা ১৯৮০ টাকা দিয়ে চ‚ড়ান্ত আবেদন করতে পারবে। লিখিত ও এমসিকিউ দুই পদ্ধতিতেই পরীক্ষা নেওয়া হবে। ৬০ নাম্বার এমসিকিউ এবং লিখিত ৪০ নম্বর। লিখিত সংক্ষিপ্ত ২০টি প্রশ্নে ৪০ নম্বর। এমসিকিউ প্রশ্ন ৬০টি যার সময় ৫০ মিনিট। লিখিত প্রশ্নের জন্য সময় ৪০ মিনিট। প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা ৪৫ ও ১২টা থেকে ১টা ৪৫ মিনিট পর্যন্ত দুই শিফটে এ পরীক্ষা চলবে।

মানবিক বিভাগে এসএসসি সমমান ও এইচএসসি সমমান পরীক্ষায় নূন্যতম ৩ পয়েন্ট করে মোট ৭.০০। বাণিজ্য বিভাগে সাড়ে তিন করে মোট ৭.৫। বিজ্ঞান ইউনিটে সাড়ে ৩ করে মোট ৮ পয়েন্ট লাগবে। প্রতি ইউনিটে ৩২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এছাড়া ভর্তি পরীক্ষা সংত্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://admission.ru.ac.bd/undergraduate তে পাওয়া যাবে।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব