জাতীয় শিক্ষাক্রম ২০২০ বাতিলের দাবিতে বরিশালে ছাত্র সমাবেশ

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: বুধবার ৬ই অক্টোবর ২০২১ ০৮:১৩ অপরাহ্ন
জাতীয় শিক্ষাক্রম ২০২০ বাতিলের দাবিতে বরিশালে ছাত্র সমাবেশ

বরিশালে জাতীয় শিক্ষাক্রম ২০২০ বাতিলের দাবিতে বরিশালে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা ১১টায় টাউন হল চত্বরে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল জেলা ও মহানগর শাখার উদ্যোগে ওই সমাবেশ অনুষ্ঠিত হয়। 


সংগঠনের মহানগর সহ-সভাপতি হাফিজুর রহমান রাকিবের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট মহানগর শাখার প্রচার-প্রকাশনা সম্পাদক বিজন সিকদার, ১৭ নম্বর ওয়ার্ড শাখা ছাত্র ফ্রন্টের আহ্বায়ক লামিয়া সাইমুন, ৯ নম্বর ওয়ার্ড সভাপতি শ্রাবন্তি দাস, সংগঠক আনন্দ খুশি মাইশা, আয়েশা আক্তার মিঞ্জু ও ঐশী জান্নাত। সমাবেশ পরিচালনা করেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহিলা কলেজের সংগঠন অদিতি ইসলাম।


বক্তারা বলেন, এই কারিকুলামে কিছু ভালো কথার আড়ালে শিক্ষা বৈষম্য, ব্যয় বৃদ্ধি ও রাষ্ট্রের দায়িত্বের প্রশ্ন এড়িয়ে গিয়ে কৌশলে শিক্ষা ব্যবসাকেই উৎসাহিত ও পৃষ্ঠপোষকতা করা হচ্ছে। বিজ্ঞান শিক্ষার পরিসর কমিয়ে এক তৃতীয়াংশে নামিয়ে আনার প্রস্তাব করা হয়েছে। এর বদলে সেখানে যুক্ত করা হয়েছে ক্যারিয়ার শিক্ষা, জীবন-জীবিকার মত বিষয়। আধুনিক মনন গড়ে তোলার ক্ষেত্রে এসমস্ত বিষয় কী ভূমিকা রাখবে, তা প্রশ্ন সাপেক্ষ। 


বক্তারা আরো বলেন, প্রস্তাবিত শিক্ষাক্রমে কারিগরি শিক্ষার দিকে অত্যাধিক জোর দেওয়া হয়েছে ও দশম শ্রেণির মধ্যে আয় করার যোগ্যতা অর্জনের দিকে তাগিদ দেয়া হয়েছে। তাই এই জাতীয় শিক্ষাক্রম-২০২০ বাতিলের দাবি জানান বক্তারা। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।