কালকিনিতে আমন চাষে আগ্রহ বেড়েছে কৃষকের

নিজস্ব প্রতিবেদক
মোঃ আতিকুর রহমান আজাদ,উপজেলা প্রতিনিধি কালকিনি (মাদারীপুর)
প্রকাশিত: শনিবার ২১শে আগস্ট ২০২১ ০৫:২৬ অপরাহ্ন
কালকিনিতে আমন চাষে আগ্রহ বেড়েছে কৃষকের

মাদারীপুরের কালকিনিতে সারা দেশের মতো আমন চাষে আগ্রহ বেড়েছে কৃষকের মাঝে। এলাকার বিভিন্ন হাঁট বাজারে চারাও পাওয়া যাচ্ছে পর্যাপ্ত পরিমানে। ক্রেতা ও বিক্রেতা উভয়ই খুশি বলে জানাযায়। উপজেলা কৃষি কর্মকর্তা বলেন, অতি বৃষ্টির কারন ও ধানের দাম ভালো থাকায় আমন চাষে এ আগ্রহ বেড়েছে। 



সরেজমিনে উপজেলার বিভিন্ন হাঁট বাজার ও কৃষকের সাথে কথাবলে জানাযায়, গত কয়েক বছরের তুলনায় এবছর ধানের দাম ভাল এবং আবহাওয়া অনুকূলে থাকার কারনে আমন চাষে কৃষকের আগ্রহ বেড়েছে। তাই বিভিন্ন হাঁট বাজারে ও পাওয়া যাচ্ছে পর্যাপ্ত পরিমাণে আমন ধানের চারা। কালকিনি উপজেলার ঐতিহ্যবাহি গোপালপুর হাঁটে গিয়ে দেখা যায় আমন ধানের চারার সমারোহ। বিভিন্ন এলাকা থেকে হাঁটে আসা ক্রেতাও বিক্রেতা উভয় খুশি বলে জানাযায়। হাঁট বাজারে মিলছে বিভিন্ন যাতের আমন চারা। তবে বেশী পাওয়া যাচ্ছে ব্রী-৮০ এবং ব্রী-৮৭ চারা।



বাঁশগাড়ি ইউনিয়নের কৃষক মোঃ আব্দুর রহমান বলেন, এবছর বৃষ্টি বেশী হওয়ায়,চারা মোটামুটি কম দামে পাওয়ায় অনেক বছর পরে উঁচু জমিতেও আমন চারা লাগাতে পারছি। এ বছর ধানের দামও ভালো পাওয়া যায়।  গোপালপুর হাঁটে আমন চারা বিক্রেতা মোঃ লোকমান খাঁন বলেন, প্রতিবছর নিজের বিচ তলায় যে চারা দেই,তাই বিক্রয় করি। কিন্তুু এবছর কৃষকরা চারা রোপন বেশী করায়, কৃষকের মাঝে চারার চাহিদা বেশী থাকায় অন্য জেলা থেকেও চারা সংগ্রহ (ক্রয়)করে গোপালপুর হাঁটে বিক্রয় করছি। মোটামুটি এ বার ভাল মুনাফা পেয়েছি। 



উপজেলা কৃষি কর্মকর্তা মিল্টন বিশ্বাস বলেন, আমন চাষ বর্ষার মৌসুমে হয়। এ বছর আবহাওয়া কৃষকের অনুকূলে,বৃষ্টি ও হচ্ছে পর্যাপ্ত পরিমাণে। কৃষকের উঁচু জমিতেও পানি পাচ্ছে। আর এসব জমিতে কৃষকরা আমন ধানের চারা রোপন করছেন। ধানের দামও বাজারে ভালো পাচ্ছে কৃষকরা। তাই কৃষকের মাঝে আমন চাষে আগ্রহ বেড়েছে। উপজেলার অনেক কৃষক আমন চাষ সম্মন্ধে আমাদের সাথে যোগাযোগের মাধ্যমে পরামর্শ ও নিচ্ছেন।