কুয়াকাটায় ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত ১৩ ঘর, ব্যাপক ক্ষয়ক্ষতি

নিজস্ব প্রতিবেদক
আনোয়ার হোসেন আনু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: শুক্রবার ২৫শে অক্টোবর ২০২৪ ০৪:৫৬ অপরাহ্ন
কুয়াকাটায় ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত ১৩ ঘর, ব্যাপক ক্ষয়ক্ষতি


কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি: পটুয়াখালীর কুয়াকাটায় গত বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সকাল সাড়ে নয়টার দিকে ১ মিনিটের এক মারাত্মক ঘূর্ণিঝড়ে ১৩টি ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। তাহেরপুর গ্রামে এই ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছে, যেখানে প্রবল ঝড়ের ফলে গাছপালা উপড়ে পড়ে এলাকায় ব্যাপক ধ্বংসযজ্ঞ ঘটে।


স্থানীয় বাসিন্দাদের মতে, হঠাৎ করে বৃষ্টির সঙ্গে ঝড়ো বাতাস শুরু হলে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ সময় অনেকের ঘরবাড়ি ভেঙে যায় এবং সজোর বাতাসে গাছপালা উড়ে যায়। ক্ষতিগ্রস্তরা জানান, ইব্রাহিমের ঘরের টিনের চাল বাতাসে উড়িয়ে নিয়ে যায় এবং আবু তালেবের বাড়িতে একটি গাছ উপড়ে পড়ে ঘর ভেঙে যায়। এছাড়া বাবুল সরদারের বসতঘরের চাল ও বেড়াও বাতাসের তাণ্ডবে উড়ে যায়। দুলাল, কামাল, রুবেল, বেল্লাল, রিয়াজ, গিয়াস উদ্দিন, হালিম এবং মোশাররফের ঘরের ওপরেও গাছ পড়ে, যার ফলে তারা সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হয়।


প্রত্যক্ষদর্শী মাওলানা আব্দুর জব্বার জানান, "১ মিনিটের এই ঘূর্ণিঝড়ের ফলে মুহূর্তের মধ্যে এলাকা বিধ্বস্ত হয়ে যায়।" জামাল সরদার বলেন, "প্রচণ্ড বাতাসের কারণে আমাদের মসজিদের অর্ধেক চাল উড়ে গেছে, এবং একটি আম গাছও উপড়ে গেছে।"


ক্ষতিগ্রস্তরা ঘরবাড়ির উপর থেকে গাছপালা কেটে সরিয়ে নিতে শুরু করেছে। এ বিষয়ে কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো রবিউল ইসলাম জানান, "আমি খোঁজ খবর নিয়ে জানতে পেরেছি যে কুয়াকাটার লতাচাপলি ইউনিয়নের তাহেরপুরে ১৩টি টিনের ঘর ও অনেক গাছ উপড়ে পড়েছে। আমরা ক্ষতিগ্রস্তদের তালিকা প্রস্তুত করে তাদের ক্ষতিপূরণ দেওয়ার উদ্যোগ গ্রহণ করব।"


এ পরিস্থিতিতে এলাকার মানুষদের মধ্যে উদ্বেগ এবং নিরাপত্তাহীনতা বেড়েছে। এলাকাবাসী আশা করছেন, প্রশাসন দ্রুত তাদের পাশে দাঁড়াবে এবং ক্ষতিপূরণ প্রদান করবে।