পিরোজপুরে বিশ্ব শিক্ষক দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক
সৈয়দ বশির আহম্মেদ, (জেলা প্রতিনিধি, পিরোজপুর)
প্রকাশিত: শনিবার ৫ই অক্টোবর ২০২৪ ০৬:৩৪ অপরাহ্ন
পিরোজপুরে বিশ্ব শিক্ষক দিবস পালিত

অন্যান্য দেশের মতো বাংলাদেশে যথাযথ মর্যাদায় পালিত হয়েছে বিশ্ব শিক্ষক দিবস। এবারের দিবসটির প্রতিপাদ্য ছিল “শিক্ষকের কণ্ঠস্বর: শিক্ষায় নতুন সামাজিক অঙ্গীকার।” এই উপলক্ষে পিরোজপুরে আয়োজিত হয় র‍্যালী ও আলোচনা সভা।


শনিবার (৫ অক্টোবর) সকাল সাড়ে দশটায় সার্কিট হাউস থেকে শুরু হওয়া র‍্যালিটি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। র‍্যালিতে বিভিন্ন স্কুল, কলেজ এবং মাদ্রাসার শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। র‍্যালি শেষে জেলা প্রশাসকের কার্যালয়ে শহীদ আব্দুর রাজ্জাক-সাইফ মিজান স্মৃতি সভা কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।


আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো: আসাদুজ্জামান। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পিরোজপুরের জেলা প্রশাসক মোহাম্মদ আশরাফুল আলম খান। তিনি বলেন, “শিক্ষকদের সম্মান ও মর্যাদা বাড়াতে আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।” 


বক্তব্য রাখেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার কুমারেশ চন্দ্র গাছি, জেলা শিক্ষা অফিসার মো: ইদ্রিস আলী আযিযী, সিনিয়র সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা ফিরোজ রব্বানী, সিভিল সার্জনের প্রতিনিধি ডাঃ মোঃ আরিফ হাসান, সরকারি সোহরাওয়ার্দী কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক মোঃ হাবিবুল্লাহ হাওলাদার, সরকারি মহিলা কলেজের রসায়ন বিভাগের প্রভাষক রাশেদুল ইসলাম, পিরোজপুর ফাজিল মাদ্রাসার সহকারী অধ্যাপক মোহাম্মদ ইলিয়াসুর রহমান, হুলারহাট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মাসুম বিল্লাহ, এবং মন্ডলপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক খালেদা আরজু।


আলোচনা সভায় বক্তারা শিক্ষকদের মর্যাদা বৃদ্ধি, শিক্ষার পরিবেশ তৈরি এবং সামাজিক পরিবর্তনের জন্য শিক্ষকদের ভূমিকা নিয়ে গুরুত্বারোপ করেন। এছাড়াও তারা শিক্ষার্থীদের লেখাপড়ায় মনোযোগ দেওয়ার আহ্বান জানান। 


বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসার শিক্ষক, শিক্ষা অফিসার, সাংবাদিক এবং বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এবারের বিশ্ব শিক্ষক দিবস পিরোজপুরে একটি স্মরণীয় ও গুরুত্বপূর্ন অনুষ্ঠান হিসেবে চিহ্নিত হলো।