কুয়াকাটায় নিষেধাজ্ঞার মধ্যে মাছ শিকারের দায়ে ৪২ জেলে আটক

নিজস্ব প্রতিবেদক
আনোয়ার হোসেন আনু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২১শে জুলাই ২০২২ ০৩:২৮ অপরাহ্ন
কুয়াকাটায় নিষেধাজ্ঞার মধ্যে মাছ শিকারের দায়ে ৪২ জেলে আটক

কুয়াকাটা সংলগ্ন সমুদ্রে অভিযান চালিয়ে ৪২ জেলেকে আটক করেছে নিজামপুর কোস্টগার্ড ও কুয়াকাটা নৌ-পুলিশ। সমুদ্রে ৬৫ দিনের নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার করায় বুধবার দিনভর অভিযান চালিয়ে রাবনাবাদ মোহনা, চরবিজয়সহ সৈকতের কয়েকটি পয়েন্ট থেকে এদের আটক করা হয়। এসময় জব্দ করা হয়েছে ৮টি ট্রলার ও ১৫ লাখ মিটার জাল। কোস্টগার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা লে. কে এম শাফিউল কিঞ্জল এসব তথ্য নিশ্চিত করেছেন।


লে. কে এম শাফিউল কিঞ্জল জানান, দেশের মৎস্য সম্পদের সুরক্ষা ও মাছের বংশবিস্তার নিশ্চিতে সাগরে মাছ ধরার ওপর ৬৫ দিনের সরকারি নিষেধাজ্ঞা চলছে। নিষেধাজ্ঞা বাস্তবায়নে কোস্টগার্ড দক্ষিণ জোনের অভিযানের সময় বুধবার নিজামপুর স্টেশনের সদস্যরা কুয়াকাটা সৈকতের খাজুরা এলাকা থেকে একটি মাছ ধরার ট্রলার জব্দ করে। এ সময় ট্রলারে থাকা ২০ জেলেকে আটক ও ১০ লাখ মিটার জালও জব্দ করা হয়। তিনি আরও জানান, পরে ট্রলারের মাঝিকে ১০ হাজার টাকা জরিমানা করেন উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা।


অপরদিকে উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, কলাপাড়া মৎস্য অফিস ও কুয়াকাটা নৌ পুলিশ একই দিন রাবনাবাদ মোহনাসহ বিভিন্ন পয়েন্টে অভিযান চালিয়ে ট্রলারহ ২২ জেলেকে আটক করে। জব্দ করা হয় ৫ লাখ মিটার জাল। তাদেরও ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করা হয়।


কুয়াকাটা নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ ওসি আকতার মোর্শেদ জানান, আগামী ২৩ জুলাই পর্যন্ত এই অভিযান চলবে।