রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে ছাত্র-জনতার বিক্ষোভ, ২৪ ঘণ্টার আল্টিমেটাম

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ২২শে অক্টোবর ২০২৪ ০৬:১৮ অপরাহ্ন
রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে ছাত্র-জনতার বিক্ষোভ, ২৪ ঘণ্টার আল্টিমেটাম

রাজধানীর বঙ্গভবন ঘেরাও কর্মসূচি পালন করেছে ছাত্র-জনতা, যাদের দাবি রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে ২৪ ঘণ্টার মধ্যে পদত্যাগ করতে হবে। মঙ্গলবার (২২ অক্টোবর) বিকেল সাড়ে ৪টায় বিক্ষোভের নেতৃত্ব দেন আন্দোলনকারীরা, যারা রাষ্ট্রপতিকে আওয়ামী লীগ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দোসর হিসেবে অভিহিত করে। তারা বলেন, রাষ্ট্রপতি যদি ২৪ ঘণ্টার মধ্যে পদত্যাগ না করেন, তাহলে তারা আরো কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন।


বিক্ষোভে অংশগ্রহণকারী বাহার উদ্দিন বলেন, "রাষ্ট্রপতি চুপ্পু যতক্ষণ পদে থাকবেন, আমরা রাজপথ ছেড়ে যাব না।" অন্য আন্দোলনকারী মো. সোহাগ জানান, "আমরা দেখতে চাই চুপ্পু কতদিন বঙ্গভবনে থাকতে পারে।" তারা রাষ্ট্রপতিকে 'দুর্নীতিবাজ ও স্বৈরাচারের দোসর' হিসেবে আখ্যায়িত করেন।


প্রসঙ্গত, গত ৫ আগস্ট ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা পালিয়ে যাওয়ার পর রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন দাবি করেন, তিনি পদত্যাগপত্র গ্রহণ করেছেন। তবে সম্প্রতি একটি সাক্ষাৎকারে রাষ্ট্রপতি জানান, তার কাছে প্রধানমন্ত্রী পদত্যাগের কোনো দালিলিক প্রমাণ নেই। এই পরিস্থিতিতে বৈষম্যবিরোধী ছাত্র সমাজ নতুন করে আন্দোলনে উজ্জীবিত হয়ে ওঠে।


এদিকে, নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম কমিশনার মো. ফারুক হোসেন জানান, বঙ্গভবন এলাকায় নিরাপত্তা জোরদার করার জন্য বিপুল সংখ্যক পুলিশ ও গোয়েন্দা সদস্য মোতায়েন করা হয়েছে। তিনি বলেন, "অপ্রীতিকর কিছু যাতে না ঘটে, সে জন্য আমরা প্রস্তুত আছি।"