ঢাকায় আরব আমিরাতের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে ভিসা সমস্যার দ্রুত সমাধানের আশ্বাস

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: মঙ্গলবার ২২শে অক্টোবর ২০২৪ ১১:১৯ পূর্বাহ্ন
ঢাকায় আরব আমিরাতের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে ভিসা সমস্যার দ্রুত সমাধানের আশ্বাস

বাংলাদেশের নাগরিকদের ভিসা সংক্রান্ত সমস্যার দ্রুত সমাধানের আশ্বাস দিয়েছেন সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত আবদুল্লাহ আলী আল হামুদি। সোমবার (২১ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র সচিব মো. জসীম উদ্দিনের সঙ্গে সৌজন্য সাক্ষাতে তিনি এই আশ্বাস প্রদান করেন।


সাক্ষাতে পররাষ্ট্র সচিব মুলতবি থাকা কর্মসংস্থান ভিসার আবেদন এবং অন্যান্য ভিসা সংক্রান্ত বিধিনিষেধ নিয়ে আলোচনা করেন। রাষ্ট্রদূত জানান, আমিরাত সরকার বাংলাদেশি নাগরিকদের ভিসা সমস্যাগুলো শীঘ্রই সমাধানের উদ্যোগ নিচ্ছে, যা দুই দেশের মধ্যে সম্পর্কের জন্য একটি ইতিবাচক পদক্ষেপ হতে পারে।


মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নয়ন, অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি, ভিসা পদ্ধতি সহজীকরণ এবং বাণিজ্য-বিনিয়োগ বাড়ানোর জন্য গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। রাষ্ট্রদূত আমিরাতের লজিস্টিক প্রতিষ্ঠান ডিপি ওয়ার্ল্ড, নবায়নযোগ্য জ্বালানি কোম্পানি মাসদার ও এয়ার সার্ভিস প্রোভাইডার দনাতার বাংলাদেশে বিনিয়োগের প্রতি আগ্রহ প্রকাশ করেন।


বৈঠকে পররাষ্ট্র সচিব আবদুল্লাহ আলী আল হামুদিকে বাংলাদেশি নাগরিকদের জন্য সাধারণ ক্ষমার ব্যবস্থা নেওয়ার জন্য ধন্যবাদ জানান। তিনি দেশে রাজনৈতিক ও অর্থনৈতিক স্থিতিশীলতার লক্ষ্যে অন্তর্বর্তী সরকারের গৃহীত সংস্কারগুলোরও কথা উল্লেখ করেন, যা দেশের বিভিন্ন সেক্টরে প্রবৃদ্ধি আনতে সহায়ক হবে।


এছাড়াও উভয় পক্ষ উচ্চ পর্যায়ের রাজনৈতিক বিনিময় বৃদ্ধি নিয়ে আলোচনা করেন। এই ধরনের বিনিময় বাংলাদেশ ও আমিরাতের মধ্যে কূটনৈতিক সম্পর্ককে আরও মজবুত করবে এবং দেশের জনগণের মধ্যে পারস্পরিক বোঝাপড়া বৃদ্ধি করবে বলে মনে করা হচ্ছে।


এটি বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ সময়, যেখানে দেশের নাগরিকরা বিভিন্ন কারণে আমিরাতে যাওয়ার সুযোগ খুঁজছেন। রাষ্ট্রদূতের দেওয়া আশ্বাসে বাংলাদেশি নাগরিকদের মধ্যে এক ধরনের আত্মবিশ্বাস ফিরে আসতে পারে, যা দুই দেশের সম্পর্কের একটি নতুন অধ্যায় শুরু করতে সহায়ক হবে।