ভূরুঙ্গামারীতে জাতীয়করণের দাবিতে শিক্ষকদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক
শামসুজ্জোহা সুজন , উপজেলা প্রতিনিধি, (ভূরুঙ্গামারী) কুড়িগ্রাম
প্রকাশিত: মঙ্গলবার ২৪শে সেপ্টেম্বর ২০২৪ ০৪:১৯ অপরাহ্ন
ভূরুঙ্গামারীতে জাতীয়করণের দাবিতে শিক্ষকদের মানববন্ধন

মাধ্যমিক স্তরের এমপিও ভুক্ত শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবিতে কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে উপজেলার কলেজ মোড় এলাকায় এই মানববন্ধনের আয়োজন করে ভূরুঙ্গামারী মাধ্যমিক শিক্ষা পরিবার।


মানববন্ধনে শিক্ষকদের পক্ষ থেকে বিভিন্ন বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও শিক্ষকরা উপস্থিত ছিলেন। তিলাই উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমজাদ হোসেন, বাবুরহাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেজাউল করিম, বাঁশজানী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কায়ছার আলী, চরবারইটারী আলিম মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোশারফ হোসেন, শহীদ লেফটেন্যান্ট সামাদ নগর উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক দেলোয়ার হোসেন এবং মইদাম উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক রইচ উদ্দিন বাদশা বক্তব্য রাখেন।


বক্তারা তাদের বক্তব্যে বলেন, “শিক্ষকদের জীবনযাপন এবং তাদের শিক্ষা পরিবেশের উন্নয়নের জন্য শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ অত্যন্ত জরুরি। এমপিও ভুক্ত শিক্ষকদের চাকরি, বেতন এবং পদোন্নতির ক্ষেত্রে বৈষম্য রোধ করতে হবে।” তারা দাবি করেন, শিক্ষা খাতে সরকারকে আরো বেশি গুরুত্ব দিতে হবে, যাতে শিক্ষার মান ও প্রতিষ্ঠানের সুনাম বৃদ্ধি পায়।


মানববন্ধনের শেষে শিক্ষকদের পক্ষ থেকে ইউএনওর মাধ্যমে শিক্ষা উপদেষ্টা ও শিক্ষা সচিব বরাবর একটি লিখিত স্মারকলিপি প্রদান করা হয়। স্মারকলিপিতে উল্লেখ করা হয়, “শিক্ষকদের যথাযথ সম্মান ও অধিকার প্রতিষ্ঠা করতে এমপিও ভুক্ত শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ জরুরি। সরকারের এই পদক্ষেপ শিক্ষার মান উন্নয়নে সহায়ক হবে।”


এই মানববন্ধনের মাধ্যমে শিক্ষকরা তাদের ন্যায্য দাবি আদায়ের জন্য সকলকে একত্রিত হওয়ার আহ্বান জানান। মানববন্ধনটি শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয় এবং শিক্ষকদের মধ্যে একতাবদ্ধতার সুর আরও শক্তিশালী হয়। আশা প্রকাশ করা হয়েছে, সরকার শিক্ষকদের দাবি ও সমস্যাগুলো গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে এবং দ্রুত কার্যকরী পদক্ষেপ গ্রহণ করবে।