দেবীদ্বারে এমপির ভাই ও পুলিশ পরিচয়ে প্রতারণা, গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক
শফিউল আলম রাজীব, উপজেলা প্রতিনিধি - দেবীদ্বার, কুমিল্লা
প্রকাশিত: বুধবার ২৬শে জুন ২০২৪ ০৮:৩০ অপরাহ্ন
দেবীদ্বারে এমপির ভাই ও পুলিশ পরিচয়ে প্রতারণা, গ্রেফতার

কুমিল্লার দেবীদ্বারে এমপির ভাই ও পুলিশ পরিচয়ে প্রতারণার অভিযোগে মোঃ মিজানুর রহমান(৩৮) নামে প্রতারক চক্রের এক সদস্যকে গ্রেফতার করেছে দেবীদ্বার থানা পুলিশ।


বুধবার (২৬জুন) দুপুরে তার বিরুদ্ধে মামলা রুজু পূর্বক কোর্ট হাজতে প্রেরণ করা হয়েছে। এর আগে মঙ্গলবার মধ্যরাতে চান্দিনা উপজেলার গোবিন্দপুর আসামির নিজ বসতঘর থেকে এসআই মাসুদ সংগীয় ফোর্স নিয়ে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে।


পুলিশ সূত্রে জানা গেছে, কিছুদিন যাবৎ একটি চক্র কুমিল্লা-৪ দেবীদ্বার আসনের স্থানীয় এমপির আপন ছোটভাই, জনপ্রতিনিধি ও থানা পুলিশের নাম ভাঙিয়ে মানুষের সাথে বিভিন্নভাবে প্রতারণা করে টাকা হাতিয়ে নিচ্ছে। তাদের প্রতারণার ফাঁদ হিসেবে ব্যবহার করছে স্থানীয় চৌকিদারদের। এসব ঘটনা উদঘাটনে মাঠে কাজ করছে দেবীদ্বার থানা পুলিশ। তারই ফলস্বরূপ ওই প্রতারক চক্রের এক সদস্যকে আটক করেছে পুলিশ।


মামলা ও পুলিশের প্রেস রিলিজের মাধ্যমে জানা গেছে, প্রতারক চক্রের টার্গেটে পরে উপজেলার ওয়াহেদপুর গ্রামের মোঃ ওহিদ মিয়ার পুত্র মোঃ অলিউল্লাহ(৫৪)। ওই চক্র স্থানীয় চৌকিদার শাহজাহানের মাধ্যমে অলিউল্লাহর বিরুদ্ধে আদালতে মামলা আছে বলে তাদের সাথে কথা বলতে খবর পৌঁছায়। পরে অলিউল্লাহ তাদের সাথে যোগাযোগ করলে আদালতে চলা একটি পুরোনো মামলা থেকে বাঁচতে চাইলে ১লক্ষ টাকা চাঁদা দাবি করে ওই প্রতারক চক্র। অলিউল্লাহ ওই চক্রকে কয়েকদফায় বিকাশে ৫৯ হাজার ৫শত টাকা প্রদান করে। কিন্তু ওই চক্র আরো টাকার জন্য চাপাচাপি করলে এবং তার সাথে দেখা না করায় সন্দেহ হলে থানায় যোগাযোগ করেন। থানা থেকে তাঁকে এবিষয়ে ফোন দেওয়া হয়নি তিনি বুঝতে পেরে। গত ১২ জুন অলিউল্লাহ নিজে বাদী হয়ে অজ্ঞাতনামা ব্যক্তিদের বিরুদ্ধে দেবীদ্বার থানায় লিখিত অভিযোগ দায়ের করেন।


অভিযোগের পর থেকে এসআই মাসুদ তথ্যপ্রযুক্তির মাধ্যমে প্রতারকদের চিহ্নিত করতে কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় মঙ্গলবার মধ্যরাতে সঙ্গীয় ফোর্স নিয়ে অভিযান চালিয়ে চান্দিনা থানা পুলিশের সহযোগিতায় চান্দিনা উপজেলার কেরনখাল ইউনিয়নের দোতলা গোবিন্দপুর মুন্সী বাড়ীর মৃত আজিজ বেপারির ছেলে প্রতারক চক্রের সাথে জড়িত মোঃ মিজানুর রহমান(৩৮)'কে গ্রেফতার করা হয়। এসময় তার সাথে থাকা একটি সেম্ফনি বাটন ফোন ও ৬টি বিভিন্ন কোম্পানির সিমকার্ড উদ্ধার করা হয়। ২৫-০৬-২০২৪ইং তারিখে তার বিরুদ্ধে ৪০৬ ও ৪২০ ধারায় মামলা রুজু পূর্বক কোর্ট হাজতে প্রেরণ করা হয়েছে।


আটক আজিজ প্রতারক চক্রের সাথে জড়িত থাকার সত্যতা স্বীকার করে বলেন, তার ছয় মাসের একটি সন্তানসহ ছোট ছোট ৩টি সন্তান রয়েছে। অভাবের কারণে তিনি এ প্রতারণার ফাঁদ বেছে নিয়েছেন। তাকে মুক্তি দেওয়া হলে আর এমন কাজ করবেন না বলেও জানায় সে।


এবিষয়ে দেবীদ্বার থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মোঃ নয়ন মিয়া বলেন, প্রতারক চক্রের এক সদস্যকে গ্রেফতার করে তার বিরুদ্ধে মামলা রুজু পূর্বক আজ দুপুরে কোর্ট হাজতে প্রেরণ করা হয়েছে। আমরা আদালতে ৫ দিনের রিমান্ড আবেদন করেছি। আদালত তা মঞ্জুর করলে পরবর্তীতে তাকে জিজ্ঞাসাবাদে আরো তথ্য জানতে পারবো এবং অন্যান্য জড়িতদের আইনের আওতায় আনতে পারবো।